একাদশে ভর্তি : শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন রোববার রাত আটটার মধ্যে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন চলছে। প্রথম ধাপে নির্বাচিত ১২ লাখ ৭৮ হাজার ১১৪ জন শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে রোববার রাত আটটা পর্যন্ত। বিকাশের মাধ্যমে ৩২৮ টাকা ফি দিয়ে এ সময়ের মধ্যে ভর্তিচ্ছুদের নির্বাচন নিশ্চায়ন করতে হবে। গত ৩১ ডিসেম্বর একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এরপর দিন ১ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন শুরু হয়েছে।

একাদশে ভর্তির ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) এক জরুরি নির্দেশনায় জানানো হয়েছে, নির্বাচিত কলেজে আগামী রোববার রাত ৮টার মধ্যে নিশ্চায়ন সম্পন্ন না করলে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীর আবেদন এবং পেমেন্ট বাতিল হয়ে যাবে এবং তাকে নতুন করে আবেদন ফি জমা দিয়ে আবেদন করতে হবে। সবচেয়ে পছন্দসই কলেজের জন্য নির্বাচিত না হলেও নিশ্চায়ন করা জরুরী। কারণ এতে পরবর্তী ধাপে ফলের সময় মাইগ্রেশনের মাধ্যমে পছন্দক্রমের উপরের কলেজে (অটোমাইগ্রেশনের মাধ্যমে) নির্বাচিত হওয়ার সুযোগ থাকে।

প্রথম ধাপে আবেদন করেও যারা পছন্দের কলেজ পাননি তারা আরও দুই ধাপে আবেদন করার সুযোগ পাবেন। ৯ ও ১০ জানুয়ারি একদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি। একই দিনে দ্বিতীয় পর্যায়ে আবেদনের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে ১৩ ও ১৪ জানুয়ারি। 

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ১৬ জানুয়ারি। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১৮ জানুয়ারি। একইদিনে তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে ১৯ ও ২০ জানুয়ারি। আগামী ২২ থেকে ২৬ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তি চলবে। ১ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE    করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0043749809265137