একাদশে ভর্তি : শেষবারের মতো আবেদন শুরু ১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক |

একাদশ শ্রেণির ভর্তিতে আরেক দফা সুযোগ পাচ্ছেন ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। চতুর্থ দফায় সুযোগ দেয়ার পরও সাড়ে ৪ হাজার শিক্ষার্থী যারা ভর্তি হতে পারেনি তারা মূলত এ ভর্তির সুযোগ পাবেন। তবে এবার অনলাইন নয়, পুরো প্রক্রিয়াটি  হবে অ্যানালগ পদ্ধতিতে। আগামী ১ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীদের কলেজের আসন ও ভর্তির নির্ধারিত যোগ্যতা থাকার শর্তে ভর্তি বঞ্চিত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। শিক্ষা  বোর্ড এ তথ্য জানিয়েছেন।

 এ বিষয়ে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক বলেন, এটাই শেষ সুযোগ। এখনও যারা ভর্তির বাইরে তার জন্য শিক্ষার্থীরা দায়ী। তারপরও তাদের ভর্তির বিষয়টি নিশ্চিত করতে শেষ সুযোগ দেয়া হয়েছে। আগামী ১ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত এ ভর্তি কার্যক্রম চলবে। আর কলেজ ভর্তির নিশ্চায়ণ করবে ২৬ থেকে ২৮ আগস্ট। 

শিক্ষা বোর্ডের কলেজ শাখা সূত্রে জানা গেছে, চতুর্থ দফা সুযোগ দেয়ার পর ভর্তির বাইরে রয়েছে ৪৬৬৬ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ ধারীও রয়েছে। তারা প্রত্যেকবার ভাল মানের কলেজ পছন্দের তালিকায় রেখেছে। শেষ পর্যন্ত ওই সব কলেজে আসন শেষ তারপরও পছন্দের তালিকা দিয়েছে। এসব কারণে তারা কলেজ পায়নি।


 
এ ব্যাপারে কলেজ পরিদর্শক প্রফেসর হারুন-অর-রশিদ বলেন, এ সময়ের মধ্যে কলেজগুলো ভর্তি কার্যক্রম শেষ করে বোর্ডকে জানাবে। তারপর তাদের রেজিস্ট্রেশন কাজ শুরু হবে। অ্যানলগের কারণে কেউ ভিন্ন পদ্ধতিতে ভর্তি করাতে পারবে কী না এমন প্রশ্নে তিনি বলেন, এটা সম্ভব না। কারণ কলেজে আসন ও ভর্তিচ্ছুক শিক্ষার্থীর কাম্য যোগ্যতা থাকার শর্তে সে ভর্তি করাতে পারবে। এর বাইরে গিলে আমাদের সফটওয়ারে ধরা পড়বে। পরবর্তীতে ওই শিক্ষার্থীর রেজিস্ট্রেশন আটকে যাবে। আশা করি কেউ এ ধরনের প্রতারণার আশ্রয় নিবে না। গত ১লা জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শূরু হয়েছে। এখনও যারা ভর্তির বাইরে রয়েছে তারা প্রায় দেড় মাস শিক্ষাবর্ষের একাডেমিক কার্যক্রম থেকে পিছনে পড়লো। 


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052609443664551