এক বছরেই ননক্যাডারে পিএসসির ৭ হাজার নিয়োগ

নিজস্ব প্রতিবেদক |

এক বছরেই বাংলাদেশ কর্মকমিশন (পিএসসি) ননক্যাডারে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সাত হাজারের বেশি নিয়োগ দেয়া হয়েছে। পিএসসি বলছে,  ক্যাডার নিয়োগের পাশাপাশি অনেক ননক্যাডারে নিয়োগ দেয়া হয়েছে।

পিএসসি সূত্র জানায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের নিয়ন্ত্রণাধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে সবচেয়ে বেশি নিয়োগ দিয়েছে পিএসসি। এতে পাঁচ হাজার ১০০ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দেওয়া হয়েছে। এই নিয়োগের প্রথম লিখিত পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়। পরে পিএসসি সেই পরীক্ষা বাতিল করে আবার পরীক্ষা নিয়ে এ নিয়োগ সম্পন্ন করে। পিএসসির একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রশ্ন ফাঁসের প্রমাণ পেয়েই পিএসসি আর দেরি করেনি। তাই সেই পরীক্ষা আবার নেওয়া হয়। একই মন্ত্রণালয়ের অধীনে ৫৫০ জন মিডওয়াইফ (১০ম গ্রেড) নিয়োগ দেওয়া হয়।

গত বছর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, জনপথ অধিদপ্তরে উপসহকারী প্রকৌশলী (১০ম গ্রেড) নিয়োগ দেওয়া হয়েছে ৬৫৩ জন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে সহকারী প্রোগ্রামার (নবম গ্রেড) নিয়োগ করে ৩০৩ জন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এস্টিমেটর (১০ম গ্রেড) পদে নিয়োগ পেয়েছে ৭২ জন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশলে ড্রাফটসম্যান পদে ৫৭ জন নিয়োগ পেয়েছেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে মুক্তিযোদ্ধা কোটায় মেডিকেল অফিসার (নবম গ্রেড) নিয়োগ হয়েছে ১৫২ জন। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা নিয়োগ হয়েছে ৬০ জন। সব মিলিয়ে ৭ হাজার ১২ জন কর্মকর্তাকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি।

ননক্যাডারে নিয়োগের বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক  বলেন, ‘২০১০ খ্রিস্টাব্দে  বিধিমালা অনুসারে আমরা ননক্যাডার পদে নিয়োগ দিয়ে আসছি। সরাসরি ননক্যাডার ছাড়াও বিসিএসে অপেক্ষমাণ তালিকা থেকে ননক্যাডারের নিয়োগ দিচ্ছি আমরা। এতে নিয়োগপ্রক্রিয়া সহজ হচ্ছে, মেধাবীরা চাকরি পাচ্ছেন। নিয়োগের গতি ত্বরান্বিত হচ্ছে। মন্ত্রণালয়গুলো আমাদের শূন্য পদের চাহিদাপত্র দিচ্ছে। সেই তালিকা ধরে আমরা মেধাবীদের চাকরি দিচ্ছি।’ বছর বছর ননক্যাডারে নিয়োগের সংখ্যা বাড়ছে বলে জানান তিনি। 

 

 


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.012303113937378