এমপিওভুক্ত শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা-বাড়িভাড়া দেওয়ার দাবি

বরগুনা প্রতিনিধি |

এমপিওভুক্ত শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও বাড়ি ভাড়া দেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের একাংশের নেতারা। একই সাথে মাদরাসাসহ দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবি জানিয়েছেন তারা। আর মাদরাসার প্রশাসনিক পদ সবার জন্য উন্মুক্ত করা ও জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে এমপিওভুক্ত প্রভাষকের অধ্যাপক পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন নেতারা।

শনিবার দুপুরে বরগুনা জেলা গ্রন্থাগারের অডিটোরিয়ামে সংগঠনটি একাংশের জেলা সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি হারুন অর রশিদ। প্রধান আলোচক ছিলেন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির মহাসচিব মো: শান্ত ইসলাম। 

সংগঠনের বরগুনা জেলা শাখার আহ্বায়ক মাহবুবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় দৈনিক দ্বীপাঞ্চল পত্রিকার সম্পাদক মোশারফ হোসেন ও বরগুনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. মাহবুবুল আলম মান্নু, কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য কে এম শামীম, এলিন তালুকদার, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল বারেক শেখ, প্রচার সম্পাদক মোহাম্মদ জসিম উদ্দিন।

অনুষ্ঠানে সভাপতি হারুন অর রশিদ বলেন, গত ১৩ মার্চ জাতীয় প্রেস ক্লাবে এসোসিয়েশনের সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বেসরকারি শিক্ষকদের বাড়িভাড়া বৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেওয়াসহ মাদরাসা শিক্ষকদের যৌক্তিক দাবি পূরণের বিষয়ে কথা বলেছিলেম। আমরা আশা করছি শিক্ষামন্ত্রী দ্রুত আমাদের দাবি বাস্তবায়ন করবেন।

সম্মেলনে বক্তারা ৮ দফা জানান। এগুলো হলো, মাদরাসাসহ সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ করতে হবে, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরারাসার প্রশাসনিক পদে জেনারেল শিক্ষক নিয়োগে নতুন জারিকৃত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন করে ২০১০ সালের পরিপত্র মোতাবেক প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা পূর্নবহাল করে প্রশাসনিক পদ সবার জন্য উন্মুক্ত করতে হবে, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও বাড়ি ভাড়া দিতে হবে, অনুপাত প্রথা ও জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত করে সব প্রভাষককে পর্যায়ক্রমে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ দিতে হবে, নিবন্ধনবিহীন ইনডেক্সধারী শিক্ষকদেরকে মাদরাসাসহ স্কুল ও কলেজের সমপদে বদলির সুযোগ দিতে হবে, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় প্রভাষক (গণিত) পদ অন্তর্ভুক্ত করতে হবে, ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মতো উপবৃত্তি দিতে হবে এবং গ্রন্থাগার ও সহকারী গ্রন্থাগারিক পদে জেনারেল ধারায় শিক্ষতদের নিয়োগের সুযোগ দিতে হবে। 

সম্মেলনে মাহাবুর রহমানকে সভাপতি ও মো: জহিরুল হককে সাধারণ সম্পাদক করে আগামী তিন বছরের জন্য ৪১ সদস্য বিশিষ্ট বরগুনা জেলা শাখার কমিটি ঘোষণা করেন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0026540756225586