এসএসসির প্রশ্নে মুশফিক-তামিমের বীরত্ব

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্রে বাংলাদেশের তারকা ক্রিকেটারদের নিয়ে প্রশ্ন আসা নতুন কিছু নয়। তবে এবার রীতিমতো এসএসসি পরীক্ষার প্রশ্নপত্রে উঠে এল তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমের নাম। চলতি পরীক্ষায় গত এশিয়া কাপে তামিম ইকাল এক হাতে ব্যাটিং করে ও মুশফিকুর রহিম দলের বিপর্যয়ের মুখে বীরের মত দুঃসাহসিক ইনিংস খেলার কীর্তি নিয়েই প্রশ্ন এসেছে।

বাংলা প্রথম পত্রে বহুনির্বাচনী প্রশ্নের একটি উদ্দীপক প্রশ্নে মুশফিক-তামিমের এই বীরত্বের কথা তুলে ধরে বলা হয়, ২০১৮ সালের এশিয়া কাপের প্রথম ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যান তামিম ইকবাল ২ রান করে কবজিতে প্রচণ্ড আঘাত পেয়ে মাঠের বাইরে চলে যান। মাঠে মুশফিক যেন একাই রুখে দাঁড়ান শ্রীলঙ্কার বোলাদের বিরুদ্ধে। ক্রিজের অন্যপ্রান্তে যখন শেষ ব্যাটসম্যান আউট হন, তখন পুরো বিশ্বকে অবাক করে দিয়ে হাতে ব্যান্ডেজ বেঁধে মাঠে নামেন তামিম ইকবাল। এক হাতে ব্যাট চালিয়ে দেশের জয়ের আশা বাঁচিয়ে রাখেন। 


এশিয়া কাপে এভাবেই এক হাতে ব্যাট করেছিলেন ইনজুরি আক্রান্ত তামিম ইকবাল।

এরপর প্রশ্ন করা হয় :

উদ্দীপক মুশফিকের দৃঢ়তায় 'সাহসী জননী বাংলা' কবিতার কোন পঙক্তিটি সাদৃশ্যপূর্ণ?
ক. ভোজ হবে আজ প্রতিশোধে
খ. বুকে চাপা মৃতের আগুন
গ. কবিতার হাতে রাইফেল
ঘ. কে দেখাল মহাপ্রতিরোধ

গত বছর সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় ওভারেই বাঁ-হাতের আঙ্গুলে বলে আঘাতে ব্যাথা পান তামিম। সাথে সাথে আহত অবসর হয়ে মাঠ ছাড়েন তিনি। হাসপাতালে গিয়ে আঙ্গুলে ব্যান্ডেজ নিয়ে ড্রেসিংরুমে ফিরেন তামিম। আর ওই ম্যাচে কোমরে ব্যথা নিয়েই খেলতে নেমেছিলেন উইকেটকিপার ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশ ইনিংসের শুরুতে ১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিলো বাংলাদেশ। এ অবস্থায় মোহাম্মদ মিথুনের সাথে ১৩১ রানের জুটি গড়েন মুশফিক ও মোহাম্মদ মিথুন। মিথুন ৬৩ রানে আউট হলেও ১৪৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন মুশফিক। শেষ মুহূর্তে কোনে ব্যাটসম্যান না থাকায় ভাঙা আঙুল নিয়েই তামিম মুশফিকের সঙ্গী হন। এক হাতে ব্যাট করে প্রান্তও বদল করেন। যে দৃশ্যটি বিশ্ব ক্রিকেটের ইতিহাসে স্থায়ী আসন করে নিয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0059690475463867