কম্পিউটার ও চারুকলা শিক্ষকদের এমপিও: ফের চিঠি অর্থ মন্ত্রণালয়ের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদন |

কম্পিউটার তথা তথ্য ও যোগাযাগ প্রযুক্তি, বিজ্ঞান এবং চারুকলা বিষয়ের শিক্ষকদের এমপিওভুক্তির লক্ষ্যে অতিরিক্ত বরাদ্দ প্রস্তাবের প্রেক্ষিতে ফের তথ্য চেয়েছে অর্থ মন্ত্রণালয়। কয়েকমাস আগে শিক্ষা মন্ত্রণালয় অতিরিক্ত বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়।

অর্থ মন্ত্রণালয়ের উপ সচিব দিলারা বেগম স্বাক্ষরিত ২৩ ফেব্রুয়ারির একটি চিঠি শিক্ষা সচিবকে পাঠানো হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ওই চিঠিটি গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে। চিঠির কপি দৈনিক শিক্ষাডটকম’র হাতে রয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়,  ৩টি বিষয়ে কতটি শিক্ষা প্রতিষ্ঠানে মোট কতজন শিক্ষক কর্মরত রয়েছেন এবং তাদের মধ্যে কতজন শিক্ষক বেতন-ভাতা পাচ্ছেন এবং কতজন শিক্ষক বেতন-ভাতা পাচ্ছেন না- এ সকল তথ্যাদি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানমূহের ক্ষেত্রে পৃথকভাবে উল্লেখ করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

আরো বলা হয়েছে, ‘শিক্ষা মন্ত্রাণালয়ের ১৩/১১/২০১১ খ্রি: তারিখের প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে যে, “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ)-এর শিক্ষক ও কর্মচারিদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত এমপিও নির্দেশিকা-২০১০ এ যাই থাকুকনা কেন পুনরাদেশ না দেয়া পর্যন্ত এই আদেশ জারির পর হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) অতিরিক্ত শ্রেণিশাখা/বিভাগ খোলার ক্ষেত্রে উক্ত শ্রেণিশাখা/বিভাগের বিপরীতে নিযুক্ত শিক্ষকের বেতন-ভাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বহন করতে হবে। তাদের বেতন-ভাতা সরকার বহন করবে না”। এ ক্ষেত্রে উক্ত আদেশটি বাতিল করা হয়েছে কিনা?’

আরো চাওয়া হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিদের বেতন-ভাতার সরকারি অংশ প্রদান সম্পর্কিত জনবল কাঠামো ১৯৯৫ এবং ২০১০ (২৪/০৩/২০১৩ পর্যন্ত সংশোধিত)-এ সহকারী শিক্ষক (কম্পিউটার) পদটি প্যাটার্ণভুক্ত এবং জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী কম্পিউটার বিষয়টি তথ্য যোগাযোগ প্রযুক্তি নামে সংশোধন করে বাধ্যতামূলক করা হয়েছে। এ সংক্রান্ত জনবল কাঠামোর সংশ্লিষ্ট অংশের কপি, বিজ্ঞান এবং চারুকলা বিষয়ের জনবল কাঠামোর সংশ্লিষ্ট অংশের কপি।

চিঠিতে বলা হয়, প্রস্তাবিত ৩টি বিষয়ের শিক্ষকদের বেতন গ্রেড কত এবং তা স্কুল, কলেজ, মাদরাসা ও কারগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে পৃথকভাবে উল্লেখ করতে হবে এবং তদনুযায়ী বেতন-ভাতার বার্ষিক বিস্তারিত বিভাজন ও অর্থনৈতিক কোডভিত্তিক সংক্ষিপ্ত বিভাজন প্রেরণ করতে হবে।

 


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029428005218506