করোনা : সৌদি থেকে আসা কর্মীদের চাকরিতে যোগদানের সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারী কেটে গেলে সৌদি আরব থেকে ছুটিতে আসা কর্মীদের আবার চাকরিতে যোগদানের সুযোগ দেবে দেশটি। সৌদি পাসপোর্ট অধিদফতর জেনারেল (জাওয়াজাত) গত মঙ্গলবার এ ঘোষনা দিয়েছে। করোনাকালে যে সব কর্মী ছুটি নিয়ে দেশে ফিরে এসেছিলেন এ ঘোষনায় তাদের স্বস্তি ফিরবে। কারণ বহু কর্মী দেশটির বিভিন্ন কোম্পানিতে কাজ করতেন। করোনা মহামারী আকার ধারণ করলে তারা ছুটি নিয়ে দেশে ফিরেছেন। পরে তারা চাকরি নিয়ে মারাত্মক চিন্তায় পড়েন। সেই চিন্তার অবসান ঘটেছে সৌদি পাসপোর্ট অধিদফতরের ঘোষনায়।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সৌদি কর্তৃপক্ষকে কর্মী ছাটাই ও চাকরিচ্যুত না করার জন্য একটি চিঠি দেন। ওই চিঠির পরই সৌদি থেকে এমন একটি ঘোষনা এলো। এই খবরটি বাংলাদেশের শ্রমবাজারের জন্য একটি আশার বিষয়। মন্ত্রী ইমরান আহমদ বলেন, আমি ব্যক্তিগতভাবে বেশ কয়েকটি দেশের লেবার মিনিস্টার ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ রক্ষা করেছি। শুধু সৌদি নয়, মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশের সঙ্গে একইভাবে যোগাযোগ করেছি। মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দিয়েছি। আমাদের দূতাবাস ও হাইকমিশনগুলোকে প্রতিনিয়ত সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখার জন্য চাপের মধ্যে রেখেছি। ফলে অনেক জায়গা থেকেই আশার কথা শোনা যাচ্ছে। করোনা পরিস্থিতিতে বাজার যাতে নষ্ট না হয় সেদিক থেকে সার্বক্ষণিকভাবে আমার দৃষ্টি রয়েছে।

মন্ত্রী আরও বলেন, কয়েক লাখ দেশে ফিরেছেন। তাদের বিষয়েও মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিন্তাভাবনা করা হচ্ছে। তারাও যাতে দেশেই কিছু করে খেতে পারেন তার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। সমাজের সবক্ষেত্রে আন্তরিকতার অভাব রয়েছে। আমার মন্ত্রণালয়েও এমন কিছু লক্ষ্য করি। কিন্ত তারপরও কাজ করে যেতে হবে। সৌদি আরব যে সিদ্ধান্ত নিয়েছে এই খবরটা আমাদের জন্য অনেক বড় বিষয়। আশা করি মধ্যপ্রাচ্যের অনেক দেশ এমন সিদ্ধান্তই নেবে। ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত কোন কর্মীকে দেশে ফেরত পাঠাবে না। করোনা পরিস্থিতি শেষ হলে দেশটি বাংলাদেশ কর্মী নিয়োগ দেয়ার বিষয়ে আশ্বাস দিয়েছে।

সৌদি আরব থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, সৌদি আরবের বাইরে থাকা প্রবাসীদের পুনরায় দেশটিতে চাকরি সুযোগ দেয়া হবে। করোনভাইরাস মহামারি সংকট শেষ হওয়ার পরে শুরু হবে এ প্রক্রিয়া। গত মঙ্গলবার জাওয়াজাতের এক টুইটার বার্তার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ সম্পর্কিত সংবাদ প্রকাশ করেছে। সৌদি পাসপোর্ট অধিদফতর পুনঃপ্রকাশ করার মাধ্যমে ঘোষণা করেছে যে, সৌদি আরব ছেড়ে যাওয়া প্রবাসীদের ফিরে আসার বিষয়টি মহামারিটি শেষ হওয়ার পরে এবং বৈধ পুনঃপ্রবেশ ভিসা পাওয়ার প্রক্রিয়া অনুসারে হবে। এ বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত বা নির্দেশনা থাকলে তাদের আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

এদিকে বিভিন্ন সংবাদমাধ্যমে মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে গত তিন মাসে এক লাখেরও বেশি মানুষের সেদেশে যাওয়া আটকে গেছে। এদের অর্ধেকেরও বেশি ছুটি কাটাতে দেশে এসে আর ফিরতে পারেননি। তাদের চাকরি থাকবে না বলে খবর প্রকাশ করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0039551258087158