কলেজ মাঠে পশুর হাটের প্রস্তুতি

নারায়ণগঞ্জ প্রতিনিধি |

আর কয়েক দিন পরই সোনারগাঁয়ে বসছে কোরবানির পশুর হাট। নিয়ম অনুযায়ী, ঈদের তিন দিন আগে থেকে কোরবানির হাটে পশু কেনাবেচা শুরু করা হয়। হাটগুলোর অনুমোদন দেয় উপজেলা প্রশাসন। তবে সরকারি আইন অমান্য করে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় সরকারি কলেজ মাঠে গরুর হাট বসানোর প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর নেতা-কর্মীরা।

এখনো অস্থায়ী গরুর হাটের অনুমতি, শিডিউল বিক্রি কিংবা ইজারাদার নির্ধারণ না হলেও ইতিমধ্যেই ওই কলেজ মাঠের মধ্যে বাঁশের খুঁটি পুঁতে হাটের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উপজেলা সরকারি কমিশনার (ভূমি) মো. গোলাম মুস্তাফা মুন্না বলেন, সোনারগাঁ সরকারি ডিগ্রি কলেজের পশ্চিম পাশের খালি বালুর মাঠে অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর জন্য প্রস্তাব করেন। প্রতি বছরের মতো এবারও প্রভাবশালীর নাম ভাঙিয়ে হাটের অনুমতি না নিয়ে সোনারগাঁ সরকারি কলেজ মাঠে বাঁশের খুঁটি পুঁতে হাটের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এসব হাট ইজারা ছাড়াই প্রস্তুতি করতে কাজ করছেন হাটগুলোর আশপাশের স্থানীয় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর নেতা-কর্মীদের কয়েকটি সুনির্দিষ্ট প্রভাবশালী সিন্ডিকেট। সোনারগাঁ সরকারি কলেজ মাঠে অনুমতি না নিয়ে বাঁশের খুঁটি পুঁতে তৈরি করা হচ্ছে গরু বাঁধার স্থান। ওপরে দেওয়া হচ্ছে সামিয়ানা।

শ্রমিকরা জানান, আমরা মজুরিতে কাজ করছি। এ কলেজ মাঠে বাঁশ পুঁতে খুঁটি তৈরি করতে বলা হয়েছে। এলাকাবাসী জানান, করোনায় সোনারগাঁ সরকারি ডিগ্রি কলেজ বন্ধ থাকায় শিশু থেকে শুরু করে সব বয়সের লোকেরা এ মাঠে খেলাধুলা করে। এ কলেজ মাঠে পশুর হাট দেওয়ার কারণে দীর্ঘদিনের জন্য শিশু-কিশোরদের খেলাধুলা বন্ধ হয়ে যাবে। আবার হাটের সময় শেষ হলে গরুর বর্জ্যে পরিবেশও নষ্ট হয়। ওই সময় দুর্গন্ধে এদিক দিয়ে মানুষও চলাচল করতে পারে না।

হাটের ইজারাদার সাইফুল ইসলাম বাবু জানান, এখনো হাটের ইজারা হয়নি। সোনারগাঁ সরকারি কলেজ মাঠে হাট বসাতে কারও অনুমতি নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে জানান, অনুমতি নেওয়া হয়নি। মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ মাসুদ বাবু জানান, সোনারগাঁ কলেজে পশ্চিম পাশের বালুর মাঠে জায়গা ছোট হওয়ায় প্রত্যেক বছরই কলেজ মাঠে কোরবানির পশুর হাট বসায়। সোনারগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ আশরাফুজ্জামান অপুর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম জানান, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান মাঠে গরুর হাট বসাতে অনুমতি দেওয়া হয়নি। কেউ শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে গরুর হাট বসালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, অবৈধভাবে কেউ শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে গরুর হাট বসালে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0031929016113281