কলেজ মাঠে বিয়ে : গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - কলেজ - দৈনিকশিক্ষা


কলেজ মাঠে বিয়ে : গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

নীলফামারীর সৈয়দপুরের আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ মাঠ দখল করে স্থানীয় এক শিল্পপতি তার ছেলের বিয়ের অনুষ্ঠান আয়োজন করায় প্রতিষ্ঠানটির গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডকে  ।

প্রতিষ্ঠানটির সভাপতি মহসিনুল হক মহসিনসহ গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি দিনাজপুর বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। 

জানা গেছে, গত ১৩ ফেব্রুয়ারি নীলফামারীর সৈয়দপুরের আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ মাঠ দখল করে স্থানীয় এক শিল্পপতি তার ছেলের বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়। বিয়ে উপলক্ষে নির্মাণ করা হয় তাজমহল। সেই তাজমহলের সামনে অতিথিদের জন্য নির্মাণ করা হয় বিশাল প্যান্ডেল। পাঁচ হাজার অতিথিকে বসানোর জন্য সেই প্যাণ্ডেলটি সাজানো হয়।

স্থানীয়রা জানান, ছেলের বিয়ে অনুষ্ঠান আয়োজন করতে আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ মাঠটি সুন্দর করে সাজিয়েছিলেন সৈয়দপুরের বিশিষ্ট শিল্পতি আলতাফ হোসেন। প্রায় কোটি টাকা দিয়ে ঢাকার ‘শাহজাহান ইভেন্ট’ নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে বিয়ের সাজসজ্জার কাজ করিয়েছন শিল্পপতি আলতাফ হোসেন। তবে, শিক্ষা প্রতিষ্ঠানে বিয়ের আয়োজন নিয়ে স্থানীয়দের মধ্যে প্রশ্ন ওঠে।

নীলফামারীর জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী বিষয়টি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে একটি চিঠি পাঠান। চিঠিতে তিনি মন্ত্রণালয়কে জানান, এ বিয়ের অনুষ্ঠান আয়োজন করার আয়োজনকারীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিষ্ঠান প্রধানের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হলে অধ্যক্ষ আহসান হাবিব জানিয়েছেন, গভর্নিং বডির সভার সিদ্ধান্ত অনুসারে বিয়ের আয়োজনের অনুমতি দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির গভর্নিং বডি বিয়ে আয়োজনের মাঠ ব্যবহারের অনুমতি দেয়ার আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা বা জেলা শিক্ষা অফিসারের কাছ থেকে কোন অনুমতি নেয়নি। করোনা মহামারির সময়ে প্রতিষ্ঠানটির গভর্নিং বডির এ অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেয়া কোন অবস্থাতেই কাম্য নয় বলে চিঠিতে উল্লেখ করেন ডিসি। 

বিষয়টি আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়,বিষয়টি আমলে নিয়ে সৈয়দপুরের আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ১ এপ্রিল এ নির্দেশনা দিয়ে দিনাজপুর শিক্ষা বোর্ডে চিঠি পাঠানো হয়েছে। 

চিঠিতে, কলেজ মাঠে বিয়ে আয়োজন করায় প্রতিষ্ঠানটির গভর্নিং বডির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে দিনাজপুর বোর্ডের চেয়ারম্যানকে বলা হয়েছে। একইসাথে গভর্নিং বডির বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে সে বিষয়েও মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে বোর্ড চেয়ারম্যানকে।     

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন - dainik shiksha ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী - dainik shiksha কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই - dainik shiksha কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website