কাজী শফিকুল ইসলাম কলেজ জাতীয়করণে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক |

ব্রাক্ষণবাড়িয়া জেলার বিজয়নগর  উপজেলার এমপিভুক্ত  কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম ডিগ্রি কলেজটিকে জাতীয়করণ করার ব্যাপারে আর কোনো বাধা নেই। গত ৫ এপ্রিল আদালত রিট পিটিশনের নিষ্পত্তিমূলক রায়ে জানিয়েছে, ম্যানেজিং কমিটির অনুমোদন ছাড়াই কলেজটিকে জাতীয়করণ করা যাবে। 

কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজটিকে জাতীয়করণের প্রক্রিয়া থেকে বাইরে রাখার সর্বশেষ প্রচেষ্টা হিসাবে ২০১৬ খ্রিস্টাব্দের ২৩ আগষ্ট  অধ্যক্ষ ও গর্ভনিং বডির একজন সদস্য  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন।  রিট পিটিশনে বিবাদি করা হয়  শিক্ষা সচিব, অতিরিক্ত শিক্ষা সচিব (উন্নয়ন), মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চশিক্ষাসহ ছয় জনকে।  রিট পিটিশনে বাদিপক্ষের দাবি ছিল গর্ভনিং বডির অনুমোদন ছাড়া কলেজটি যেন জাতীয়করণ করা না  হয়।

দায়েরকৃত রিট পিটিশনের ফলে ক্ষতিগ্রস্ত পক্ষ হিসাবে কলেজের ২৬ জন শিক্ষকের পক্ষে সহকারী অধ্যাপক  মোঃ মহসীন ইসলাম চলতি বছরের  ৯ জানুয়ারি তৃতীয় পক্ষ হিসাবে পিটিশনের সঙ্গে সংযুক্ত হয়ে হলফনামা দাখিল করেন। রিট পিটিশনটির শুনানি  হয় বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর  আহমেদের দ্বৈত বেঞ্চে। আদালত আইনজীবীগণের বক্তব্য শুনে গত  রিট পিটিশনটি নিষ্পত্তি করে দেন এবং একই সঙ্গে জাতীয়করণ করার ক্ষেত্রে কিছু গাইড লাইন দেন। আদালত বলেন, প্রাইভেট স্কুল বা কলেজ জাতীয়করণের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির অনুমোদনের প্রয়োজন নেই। অর্থাৎ  ম্যানেজিং কমিটির অনুমোদন ছাড়াই জাতীয়করণ করা হলে  তা হবে আইন সম্মত।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী  শেখ হাসিনা শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সরকারি স্কুল ও সরকারি কলেজবিহীন উপজেলায় একটি করে মানসম্মত স্কুল ও কলেজ জাতীয়করণের ঘোষণা দেন। বর্তমানে জাতীয়করণের প্রক্রিয়া চলমান আছে।     

 

 


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ অষ্টম পর্যন্ত অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ - dainik shiksha অষ্টম পর্যন্ত অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ ইসরায়েলকে বোমা পাঠানো বন্ধ রাখছে যুক্তরাষ্ট্র - dainik shiksha ইসরায়েলকে বোমা পাঠানো বন্ধ রাখছে যুক্তরাষ্ট্র ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে - dainik shiksha ভুইফোঁড় শিক্ষক সমিতি নেতাদের এমপিও বাতিল হতে পারে শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! - dainik shiksha ঢাকা শিক্ষা বোর্ডের জাপান টিকিট ৩০ লাখ! জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল - dainik shiksha জাল সনদধারী শিক্ষকের এমপিও বাতিল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029900074005127