কারিগরিতে শ্রমবাজার অনুযায়ী কারিকুলাম প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি শিক্ষায় চতুর্থ শিল্প বিপ্লব অর্জন বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের পাশাপাশি শ্রমবাজারে চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রস্তুত করতে হবে।এ কথা বলেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। সম্প্রতি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সভাকক্ষে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আপডেট কারিকুলাম উপযোগী উন্নতমানের সরঞ্জাম, উপকরণ, মেশিন, ল্যাব, ওয়ার্কশপের পাশাপাশি উন্নত ক্লাসরুমের ব্যবস্থা করতে হবে।এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পরিদর্শন ও মনিটরিংয়ের প্রতি তাগিদ দেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, কারিগরি শিক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের নেয়া  নিয়োগ পরিকল্পনা বাস্তবায়নে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডকে অগ্রনী ভূমিকা পালন করতে হবে। 

প্রথাগত শিক্ষার বাইরে এসে বাস্তবতার ভিত্তিতে কারিগরি শিক্ষাব্যবস্থাকে উৎসাহিত করার প্রতি জোর দেন শিক্ষা উপমন্ত্রী। তিনি বলেন, শহরমুখী প্রবণতা কমিয়ে স্থানীয় পর্যায়ে শিক্ষা এবং কর্মসংস্থানের মাধ্যমে টেকসই কারিগরি শিক্ষার উন্নয়ন আনতে হবে। সরকার এর মধ্যে কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য অনেক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

উপমন্ত্রী নওফেল মনে করছেন, কারিগরি শিক্ষায় কারিকুলাম আরও যুগোপযোগী হওয়া প্রয়োজন।এর ফলে কারিগরি শিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীরা চাকরিতে দেশে ও দেশের বাইরে ভালো কর্মসংস্থানের সুযোগ পাবে।তিনি আধুনিক ও শিল্প বান্ধব কারিকুলাম প্রণয়নের জন্য কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে প্রয়োজনীয় নির্দেশনা দেন। 

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পরিদর্শক প্রকৌশলী মো. আবদুল কুদ্দুস সরদার, পরীক্ষা নিয়ন্ত্রক ড. প্রকৌশলী সুশীল কুমার পাল, উপ পরিচালক (এলএমডি) মো. জহিরুল ইসলাম, উপ পরিদর্শক বিজয় কুমার ঘোষ ও উপ পরিচালক (কোর্স গ্যাক্রিডিটেশন) এস. এম. শাহজাহান প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0045249462127686