কুবি ছাত্রলীগের উদ্যোগে জেল হ*ত্যা দিবস পালন

কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের দুটি গ্রুপের (রেজা গ্রুপ ও জেরিন-শান্ত গ্রুপ) উদ্যোগে জেল হত্যা দিবস পালন করা হয়েছে। শুক্রবার আলাদা সময়ে শোক র‍্যালির মাধ্যমে জেল হত্যায় শহীদ জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়। 

রেজা গ্রুপের কর্মীরা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে থেকে শোক র‍্যালি নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্য হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এসে আলোচনা সভার মাধ্যমে তাদের কার্যক্রম শেষ হয়। অন্যদিকে জেরিন-শান্ত গ্রুপের কর্মীরা বিভিন্ন হল থেকে শোক র‍্যালি করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এই বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোমিন শুভ বলেন, ১৯৭৫ খ্রিষ্টাব্দে আজকের এইদিনে বাঙালি জাতির  চার নেতাকে জেলের মধ্যে নির্মমভাবে হত্যা করা হয়। আমরা তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হল শাখা ছাত্রলীগের সভাপতি ইসরাত জাহান জেরিন বলেন, আজকের এই দিনে স্বাধীন বাংলাদেশের জাতীয় চার নেতা যারা তৎকালীন বঙ্গবন্ধুর সবচেয়ে বিশ্বস্ত সহযোগী এবং বঙ্গবন্ধু পরবর্তী নেতৃত্বগুণ ছিল তাদেরকে জেলখানার মধ্যে নির্মমভাবে হত্যা করা হয়। ভবিষ্যতে এসব বেঈমান এবং তাদের বংশধররা যাতে দেশে কোনো অরাজকতা তৈরি করতে না পারে সেদিকে বাংলাদেশ ছাত্রলীগ সবসময় সোচ্চার ছিলো, আগামীতেও থাকবে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় ১৯৭৫ খ্রিষ্টাব্দের জেল হত্যা। ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এ এইচ এম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতন নির্মমভাবে হত্যা করা হয়। এর আগে ১৫ আগস্টের পর এই চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।


পাঠকের মন্তব্য দেখুন
অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ - dainik shiksha জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর - dainik shiksha বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা - dainik shiksha হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল - dainik shiksha পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052249431610107