কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা - ভর্তি - দৈনিকশিক্ষা


কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। কবে কোথায় কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, আবেদনের শেষ তারিখ কবে?

আগামী ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। ঢাবির 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে, 'খ' ইউনিটের ২২ মে, 'গ' ইউনিটের ২৭ মে, 'ঘ' ইউনিটের ২৮ মে ও 'চ' ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ জুন অনুষ্ঠিত হবে। এবার ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। এর মধ্যে লিখিত ৪০ ও বহু নির্বাচনী (এমসিকিউ) ৬০ নম্বরের। এসএসসি ও এইচএসসি ফলের ওপর ২০ নম্বরের মূল্যায়ন থাকবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আগামী ৬ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে, ২০ জুনের মধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হবে। প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা হবে। আর রুয়েট, চুয়েট ও কুয়েট গুচ্ছ পদ্ধতিতে ১২ জুন ভর্তি পরীক্ষা নেবে।

গুচ্ছ পদ্ধতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৯ জুন থেকে শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ ও ২৬ জুন এবং ৩ ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়া হবে।

গুচ্ছ পদ্ধতিতে আগামী ২৯ মে দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ থেকে ৫ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি। বিজ্ঞানের পরীক্ষার্থীদের একটি বড় অংশের চেষ্টা থাকে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি হওয়া। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ এবং ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন আছে সাড়ে ১০ হাজারের মতো। মেডিকেল কলেজগুলোর এমবিবিএসের ভর্তি পরীক্ষা হবে ২ এপ্রিল, আর ডেন্টালের পরীক্ষা হবে ৩০ এপ্রিল। আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। কেবল সরকার কর্তৃক বিদেশিদের সংরক্ষিত আসনের জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ পয়েন্ট হতে হবে। সব আদিবাসী ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে পরীক্ষা দুটিতে মোট জিপিএ কমপক্ষে ৮ পয়েন্ট হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ পয়েন্টের কম গ্রহণযোগ্য নয়। এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় অবশ্যই পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান থাকতে হবে। জীববিজ্ঞানে নূ্যনতম জিপিএ ৩.৫০ পয়েন্ট থাকতে হবে। যে শিক্ষাবর্ষের জন্য মেডিকেল, ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে সেই ইংরেজি বর্ষে বা পূর্ববর্তী ইংরেজি বর্ষে প্রার্থীকে এইচএসসি বা সমমান পরীক্ষায় পাস করতে হবে। সংশ্নিষ্ট আবেদনকারীকে তার এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাসের পূর্ববর্তী দুই ইংরেজি বছরের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস করতে হবে। লিখিত ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের। ১০০টি প্রশ্নের প্রতিটি ১ নম্বর করে মোট (এইচএসসি বা সমমান সিলেবাস অনুযায়ী) ১০০ নম্বরের পরীক্ষা হবে। পদার্থ ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০ নম্বরসহ মোট ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার প্রতিটি ভুল উত্তর দেওয়ার জন্য ০.২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ৫ এপ্রিল বেলা ১১টায় শুরু হচ্ছে। চলবে ৩০ এপ্রিল রাত ১২টি পর্যন্ত। এ ছাড়া আগামী ২ মে মধ্যরাত পর্যন্ত নির্ধারিত আবেদন ফি জমা দেওয়া যাবে। গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবারও ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৫৫০ টাকা। এ ছাড়া পরীক্ষা শুরু হবে ২২ জুন। তিন ধাপে এ পরীক্ষা শেষ হবে ৮ জুলাই। দেশের সব কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিশিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। এবারের এ ভর্তি পরীক্ষা কার্যক্রমে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় লিড ইউনিভার্সিটি হিসেবে দায়িত্ব পালন করবে। ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসিতে নূ্যনতম মোট জিপিএ-৮ (চতুর্থ বিষয় বাদে) থাকতে হবে। পৃথকভাবে এসএসসিতে জিপিএ-৩.৫ এবং এইচএসসিতে জিপিএ-৩.৫ থাকতে হবে। পরীক্ষার সময় ১ ঘণ্টা। বেলা ১১টায় শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য পরে জাতীয় দৈনিক পত্রিকা ও বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন - dainik shiksha ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী - dainik shiksha কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই - dainik shiksha কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website