কোরবানির পশু জবাই করার উপযুক্ত সময় জেনে নিন

দৈনিকশিক্ষা ডেস্ক |

কোরবানি এক ইবাদত, যা তার নির্ধারিত সময় ছাড়া অন্য সময়ে সিদ্ধ হয় না। এই কোরবানির পশু জবাইয়ের সময় জিলহজ মাসের ১০ তারিখ ঈদের নামাজের পর থেকে ১২ জিলহজ সন্ধ্যা পর্যন্ত। নামাজের আগে কেউ জবাই করলে তার কোরবানি হয় না বরং নামাজের পর ওর পরিবর্তে কোরবানি করা জরুরি হয়।

হজরত জুনদুব আল-বাজালি রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে কোরবানিতে উপস্থিত ছিলাম। তিনি যখন নামাজ শেষ করলেন তখন কতক ছাগল ও মেষকে দেখলেন জবাই করা হয়ে গেছে। এরপর (তিনি) বললেন, ‘যে ব্যক্তি নামাজের আগে জবাই করেছে, সে যেন ওর পরিবর্তে আর এক পশু জবাই করে। আর যে ব্যক্তি জবাই করেনি, সে যেন আল্লাহর নাম নিয়ে জবাই করে।’

ঈদের খুতবায় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আজকের এই দিন আমরা যা দিয়ে শুরু করবো তা হচ্ছে নামাজ। এরপর ফিরে গিয়ে কোরবানি করবো। অতএব যে ব্যক্তি এরূপ করবে সে আমাদের সুন্নাহ (তরিকার) অনুবর্তী। আর যে ব্যক্তি (নামাজের আগে) কোরবানি করে নিয়েছে, তাহলে তা মাংসই; যা সে নিজের পরিবারের জন্য পেশ করবে এবং তা কোরবানির কিছু নয়।’ (বুখারি ও মুসলিম ১৯৬১)

আর উত্তম এটাই যে, নামাজের পর খুতবা শেষ হলে তবে কোরবানির পশু জবাই করা। যে ব্যক্তি ভালরূপে জবাই করতে পারে তার উচিত, নিজের কোরবানি নিজের হাতে জবাই করা এবং অপরকে তার দায়িত্ব না দেওয়া। যেহেতু আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বহস্তে নিজ কোরবানি জবাই করেছেন। এবং যেহেতু কোরবানি নৈকট্যদানকারী এক ইবাদত, তাই এই নৈকট্য লাভের কাজে অপরের সাহায্য না নিয়ে নিজস্ব কর্মবলে তা লাভ করা উত্তম।

ইমাম বুখারি রাহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘আবু মুসা রাদিয়াল্লাহু আনহু তাঁর কন্যাদেরকে আদেশ করেছিলেন যে, তারা যেন নিজের কোরবানি নিজের হাতে জবাই করে।’(ফাতহুল বারী ১০/১৯)

পক্ষান্তরে জবাই করার জন্য অপরকে নায়েব করাও বৈধ। যেহেতু এক সময়ে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের হাতে তেষট্টিটি কোরবানি জবাই করেছিলেন এবং বাকী উঁট জবাই করতে হজরত আলি রাদিয়াল্লাহু আনহুকে প্রতিনিধি করছিলেন ‘ (মুসলিম)


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026440620422363