খালেদা জিয়ার ৮০তম জম্মদিন আজ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৮০তম জন্মদিন আজ। গত কয়েক বছরের মতো এবারও খালেদা জিয়ার জন্মদিন দোয়া মাহফিলের মধ্য দিয়ে পালন করবে দলটি। এ উপলক্ষে আগামীকাল শুক্রবার দোয়া, মিলাদের আয়োজন করা হয়েছে। 

জন্মদিন উপলক্ষে খালেদা জিয়ার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা এবং সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের আত্মার মাগফেরাত, আহতদের সুস্থতা কামনায় আগামীকাল মিলাদ এবং দোয়া মাহফিল হবে। শারীরিক নানা জটিলতার কারণে বর্তমানে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি আছেন।

১৯৮১ খ্রিষ্টাব্দের ৩০ মে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী সৈন্যদের হাতে নির্মমভাবে নিহত হন। এর পরই জিয়াউর রহমানের গড়া বিএনপির রাজনীতিতে যুক্ত হন খালেদা জিয়া। দীর্ঘ আন্দোলনের মাধ্যমে হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ খ্রিষ্টাব্দে খালেদা জিয়া দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন। এ পর্যন্ত তিন দফায় প্রধানমন্ত্রী হয়েছেন তিনি।

২০০১ খ্রিষ্টাব্দের ১ অক্টোবরের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট জয়লাভের পর সরকার গঠন করে। ওয়ান-ইলেভেনের পর ২০০৭ খ্রিষ্টাব্দের ৩ সেপ্টেম্বর খালেদা জিয়াকে কারাবন্দি করা হয়। ২০০৮ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর পর্যন্ত বন্দি ছিলেন তিনি। সেবার বন্দি অবস্থায় প্রথমবারের মতো জন্মদিন কেটেছে তাঁর। একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ খ্রিষ্টাব্দের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজা হয় খালেদা জিয়ার। 

করোনা মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ছয় মাসের জন্য সাজা স্থগিত করে ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে মুক্তি দেয় সরকার। তিনি বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশ যেতে পারবেন না–এমন শর্তে সাজা স্থগিতের সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে কয়েক দফায় লিভার সিরোসিস, হার্টের সমস্যাসহ নানা জটিলতায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নেন তিনি।

আওয়ামী লীগ সরকারের পতনের পর খালেদা জিয়ার দণ্ড মওকুফ করে তাঁকে মুক্তি দেওয়া হয়। তবে তিনি অসুস্থ থাকায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা - dainik shiksha ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষার নির্দেশনা রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha রাজশাহী কলেজে নতুন অধ্যক্ষের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত - dainik shiksha রাষ্ট্রের কাছে অতিরিক্ত নিরাপত্তা চাইনি : হাসনাত ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার - dainik shiksha ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা - dainik shiksha সৃজনশীলেই হবে ২০২৬ খ্রিষ্টাব্দের মাধ্যমিকের পরীক্ষা বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি - dainik shiksha বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব কর্মসূচি একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর - dainik shiksha একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0046160221099854