খুবির পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ের জিনোমিক্স ল্যাবে স্থাপিত আর-টি পিসিআর মেশিনে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে এ ল্যাবে খুলনা মেডিকেল কলেজের করোনা ইউনিট থেকে আনা নমুনা পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন এখানে ৯০ টির বেশি নমুনা পরীক্ষা করা যাবে বলে আশা করা হচ্ছে।

সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস খুলনা মেডিকেল কলেজ থেকে আগত প্রতিনিধিদের ল্যাবে স্বাগত জানান। এসময় সেখানে মেডিকেল কলেজের পক্ষ থেকে করোনার নমুনা পরীক্ষার সংক্রান্ত একটি পত্র, নমুনা ও কিট হস্তান্তর করা হয়। পরে বিশ্বদ্যিালয়ের কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস ও যুগ্ম পরিচালক ফোকাল পয়েন্ট প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলাম ল্যাবের সায়েন্টিফিক অফিসার ও টেকনিশিয়ানদের নমুনা বুঝিয়ে দেন। এরপরই সেখানে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিনিধিদের উপস্থিতিতে উভয় প্রতিষ্ঠানের ৮ জন টেকনিশিয়ান প্রথমদিন যৌথভাবে নমুনা পরীক্ষা শুরু করেন। নমুনা পরীক্ষার রিপোর্ট কেন্দ্রীয় সফটওয়্যারে পাঠানো হবে।

এদিকে নানা প্রতিবন্ধকতা অতিক্রম করে তার দায়িত্ব গ্রহণের স্বল্প সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আর-টি পিসিআর মেশিনে করোনার নমুনা পরীক্ষা শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, করোনা মহামারির এই ক্রান্তিলগ্নে খুলনা বিশ্ববিদ্যালয় দেশ ও জাতির পাশে দাঁড়াতে পেরে গর্বিত। তিনি ল্যাব চালুর ব্যাপারে স্বাস্থ্য বিভাগ, স্থানীয় প্রশাসন এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ছিলো দেশ ও জাতিকে ভালোবাসা এবং দূর্যোগকালে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো। তাঁর সেই আদর্শের পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারির এই দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় বিশ্বমান অর্জনে সচেষ্ট। একই সাথে দেশের যে কোন প্রয়োজনে সক্ষমতা অনুযায়ী অবদান রাখতে বদ্ধপরিকর।

ছবি : খুবি প্রতিনিধি 

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, বর্তমান উপাচার্য দায়িত্ব গ্রহণের পরপরই করোনা পরীক্ষার জন্য ল্যাবের অসমাপ্ত কাজ সম্পন্নের নির্দেশনা দেন। তার প্রচেষ্টায় পাঁচ সপ্তাহের মধ্যেই আর-টি পিসিআর মেশিন চালুসহ করোনার নমুনা পরীক্ষার উপযোগী পরিবেশ সৃষ্টি করা হয়েছে। গত মাসে স্বাস্থ্য অধিদপ্তর ও প্রশাসনের প্রতিনিধিরা দু’বার এই ল্যাব পরিদর্শন করেন। তাদের পরামর্শগুলো আমলে নিয়ে ল্যাবটিকে করোনার নমুনা পরীক্ষার সম্পূর্ণ উপযোগী করা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0062129497528076