খোলা ইংলিশ মিডিয়াম স্কুলেও বন্ধের নোটিশ

নিজস্ব প্রতিবেদক |

নিরাপত্তার কারণে ঈদের পর থেকেই স্কলাসটিকা, সানিডেল, মাস্টারমাইন্ড, আগা খান, কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলসহ প্রথম সারি ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধ ছিল। যে কয়টি স্কুল খুলেছিল গতকাল সেগুলো বন্ধ করে দেয়ার নোটিশ দেয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, অনিবার্য কারণে স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে বলে জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ইংরেজি মাধ্যম স্কুলের অভিভাবকদের সমন্বয়ক অ্যাডভোকেট আমিনা রত্না। তিনি  বলেন, অনেক অভিভাবক আমাকে ফোন করে স্কুল বন্ধের কারণ জানতে চাচ্ছেন। আমি নিজেও জানি না কেন খোলা স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে। তিনি জানান, আমরা রীতিমতো জিম্মি হয়ে গেছি। ইংলিশ মিডিয়ামে আমার সন্তানকে ভর্তি করিয়ে অন্যায় করেছি?

জানা গেছে, খুলেছিল ম্যাপলি, ইউরোপীয় স্ট্যান্ডার্ড, সিডনি ইন্টারন্যাশনাল স্কুল, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল। গতকাল এগুলো বন্ধ করে নোটিশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল এসব স্কুলের নোটিশ বোর্ড এবং স্কুলের ওয়েব সাইটে বন্ধের নোটিশ টানিয়ে দেয়া হয়। সেখানে স্কুল খোলার পরবর্তী তারিখ শিক্ষার্থীদের খুদে বার্তা এসএমএস করে জানিয়ে দেয়া হবে বলে বলা হয়েছে। এই অবস্থায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে অভিভাবকদের মধ্যে। তারা বিভিন্ন জায়গায় ফোন করে এর কারণ জানার চেষ্টা করছেন। তবে ইংলিশ মিডিয়ামের কোনো নিয়ন্ত্রক সংস্থা না থাকার কারণে এসব জানতে পারছেন না তারা।

এর আগে কয়েক দফা খোলার তারিখ দিয়ে স্কুল খুলতে পারেনি স্কলাসটিকা, মাস্টারমাইন্ড, সানিডেলসহ সুনামধন্য প্রতিষ্ঠানগুলো। এর পর মধ্যমসারির প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ায় অভিভাবকদের মধ্যে নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। ওদিকে বিট্রিশ কাউন্সিল বন্ধ রয়েছে গত ৯ দিন ধরে। কবে নাগাদ খোলা হবে তা-ও নিশ্চিত নয়। এই অবস্থায় দিশাহারা হয়ে পড়েছেন ইংলিশ মিডিয়ামে অধ্যয়নরত শিক্ষার্থী ও অভিভাবকরা মধ্যে।

ম্যাপলি স্কুলের প্রিন্সপাল জেবা আলীর সঙ্গে গতকাল চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। গত রোববার তিনি জানিয়েছিলেন, আমরা স্বাভাবিকভাবে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে নিরাপত্তা বাড়ানো হয়েছে। আমাদের নিজস্ব সিকিউরিটিও বাড়ানো হয়েছে। অভিভাবকদের ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে না। বাচ্চাদের ব্যাগও চেক করা হচ্ছে। সিসি ক্যামেরার সংখ্যাও বাড়ানো হয়েছে। তবে জানা গেছে, ম্যাপলির ধানমন্ডি শাখা উচ্ছেদ অভিযানের মধ্যে পড়েছে বলে এই শাখার কার্যত্রুম বন্ধ করে দেয়া হয়েছে।

জুলাইয়ের প্রথম সপ্তাহ নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়া কথা ছিল ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে।এরপর প্রায় আরো এক মাস কেটে গেলেও বেশির ভাগ ইংরেজি মাধ্যম স্কুল গতকাল পর্যন্ত খোলেনি।নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে তারা শিক্ষা কার্যক্রম বন্ধ রেখেছেন। কোনো কোনো প্রতিষ্ঠানের অফিস খোলা থাকলেও ক্লাস হচ্ছে না।

খোঁজ নিয়ে জানা গেছে, স্কলাসটিকা, হার্ডস, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড, হোপ ইন্টারন্যাশনালসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান কয়েক দফা খোলার তারিখ দিয়েও গতকাল পর্যন্ত স্কুল খোলেনি।এর কারণ হিসেবে স্কুল কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি গুলশানে জঙ্গি হামলার পর নিরাপত্তার বিষয়টি সামনে এসেছে।এ জন্য স্কুলের সিকিউরিটিসহ আরো কিছু বিষয় রিভিউ (পুনর্মূল্যায়ন) হচ্ছে। সেগুলো ঠিক হওয়ার পর স্কুল খোলা হবে। সেগুলো ঠিক করতে আর কতদিন লাগবে-এমন প্রশ্নের পর সুনির্দিষ্ট তারিখ বলতে পারছেন না কর্তাব্যক্তিরা। স্কলাসটিকা স্কুলের উত্তরা শাখার ভাইস প্রিন্সিপাল সাফকাত ইয়াসমীন বলেন, উদ্ভূত পরিস্থিতিতে আমরা সবকিছু পর্যবেক্ষণ করছি।পরিস্থিতি স্বাভাবিক হলে ক্লাস শুরু করবো। এর আগে গেল মাসের ২১ তারিখ তিনি জানিয়েছিলেন, পরিবর্তিত পরিস্থিতির কারণে দুই দফা স্কুল খোলার তারিখ পিছানো হয়েছে।১০ দিন পর অর্থাৎ ৩১শে জুলাই ক্লাস শুরু হবে। সেই ১০ দিন দু’দিন আগে শেষ হলেও গতকাল পর্যন্ত স্কুল খুলেনি। কিন্তু কেন? এমন প্রশ্নে তিনি কর্পোরেট অফিসে যোগাযোগের পরামর্শ দেন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ইংলিশ মিডিয়াম স্কুল কখন বন্ধ হয়, কখন খোলে তা আমার জানা নেই। গতকাল নতুন করে স্কুল বন্ধ হওয়ার তথ্য আমার কাছে নেই।এর আগে নাহিদ জানিয়েছিলেন,  ইংরেজি মিডিয়ামের কোনো স্কুল অনিরাপত্তা বোধ করেন, তবে তারা আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিতে পারেন। আমি যতদূর জানি, এ ধরনের সহযোগিতা আইনশৃঙ্খলা বাহিনী করছে। তাহলে তাদের তো সমস্যা থাকার কথা নয়। বারিধারায় অবস্থিত সিডনি ইন্টারন্যাশনাল স্কুলের ভাইস প্রিন্সিপাল কাজী নাসরিন সিদ্দিকা বলেন, ভয় ভয়ে স্কুল খুলেছিলাম।কিন্তু উপস্থিতি একেবারে কম ছিল। এর মধ্যে অভিভাবকরা নিরাপত্তা নিয়ে আরো উদ্বেগ প্রকাশ করেছিলেন।এ জন্য স্কুল বন্ধ করে দিয়েছি।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003917932510376