গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা


গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশে শিক্ষা বোর্ডগুলো প্রস্তুতি শুরু করেছে। জাতীয় সংসদে উত্থাপিত এ সংক্রান্ত তিনটি বিল পাস হওয়ার পর তা গেজেট আকারে প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকালে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য জাতীয় সংসদে উত্থাপিত তিনটি বিল পাস করানোর সুপারিশ করেছে এ সংক্রান্ত সংসদীয় কমিটি। বিল তিনটি পরীক্ষা-নিরীক্ষা করে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পাসের সুপারিশ করেছে। সকালে সংসদীয় কমিটির সভাপতি ফজলে হোসেন বাদশা প্রতিবেদন উপস্থাপন করে বিল তিনটি পাসের সুপারিশ করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বিলটি পাস করতে সংসদের সামনে এখন মাত্র একটি ধাপ বাকি। বিল নিয়ে কোনো সংসদ সদস্যের সম্পূরক প্রশ্ন থাকলে তার জবাব দেওয়া হবে। না হলে বিলটি পাসের জন্য সংসদ সদস্যদের সামনে ভোটে দেবেন জাতীয় সংসদের স্পিকার।

সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হলে একই দিনের মধ্যে তা গেজেট আকারে প্রকাশ করা হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয় বিলের গেজেটের আলোকে ফল প্রকাশের জন্য একটি বিশেষ কমিটি গঠন করবে। সেই কমিটি সব আইন-কানুন পর্যালোচনা করে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফল প্রকাশের সুপারিশ করবে। এরপর প্রধানমন্ত্রীর কাছে ফল প্রকাশের জন্য সময় আবেদন করে তার সম্মতি নিয়ে ফল প্রকাশ করা হবে। বোর্ড চেয়ারম্যানরা জানান, তবে এসব প্রক্রিয়া শেষ করতে দুই-তিন দিনের বেশি লাগবে না। অর্থাৎ গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের কাজ চূড়ান্ত পর্যায়ে। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যেই ফল প্রকাশ করা সম্ভব হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে যেদিন অনুমোদন দেবে সেদিনই ফল প্রকাশ করা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন - dainik shiksha অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ - dainik shiksha প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের - dainik shiksha পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website