ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত মাদরাসার পরীক্ষা নিয়ে সংশয়

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি |

২৭ নভেম্বর শুরু হবে বার্ষিক পরীক্ষা। অথচ পরীক্ষা প্রস্তুতির ক্লাসগুলো চলছে খোলা আকাশের নীচে। নিয়মিত পাঠদান না হওয়ায় পরীক্ষাপূর্ব ক্লাসগুলোতে একদিকে শিক্ষার্থী কমেছে। অন্যদিকে মুলভবন আর আববাবপত্র নষ্ট হওয়ায় যথাযথভাবে বার্ষিক পরীক্ষা নেয়া সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে পটুয়াখালীর বাউফলের পূর্ব খেজুরবাড়িয়া দাখিল মাদরাসার।

জানা গেছে, ঘুর্ণিঝড় বুলবুলের আঘাতে বিধ্বস্ত হয় দাখিল মাদরাসার টিন সেডের মুলভবন। ক্ষতিগ্রস্ত হয় বেঞ্চসহ বিপুল আসবাবপত্র। এতে নিয়মিত পাঠদান ব্যহত হয়। কোনমতে আকাশের নিচে চালিয়ে নেয়া হয় শিক্ষা কার্যক্রম। ফলে শিক্ষার্থীদের উপস্থিতি অর্ধেকে নেমে এসেছে। 

তবে মাদারাস কর্তৃপক্ষ সরকারের বিভিন্ন দপ্তরে যোগাযোগ করে এখন পর্যন্ত কোন সহায়তা পাননি। মদরাসা সুপার মো. আব্দুল মতিন জানান, মাদারাসায় শিক্ষার্থী সংখ্যা ৩৬০ জন। ইবতেদায়ির শিশু শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৬টি ক্লাসরুম ও  শিক্ষক মিলনায়তন ছিলো মূল ভবনে। যেটি ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরো জানানা, ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হবার পর সংস্কারের জন্য মাদ্রসার শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যরা স্থানীয় সংসদ সদস্য, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে লিখিতভাবে সমস্যার কথা জানিয়েছেন। তবে এখন পর্যন্ত কোন সহায়তা না পেয়ে হতাশ হয়ে পড়েছেন মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক। আসন্ন বার্ষিক পরীক্ষা ঠিকঠাকভাবে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারেও হিমশিম খাচ্ছেন তারা।

   ৯ম শ্রেণির শিক্ষার্থী আয়শা বললো, আকাশের তলায় কিভাবে ক্লাস করি? সামনে আমাগো বার্ষিক পরীক্ষা। চেয়ার, টেবিল, চকবোর্ড, বেঞ্চ ভাঙচুর হওয়ায় অনেকে ক্লাসে আসে না। প্রশাসন ও কর্তৃপক্ষের কাছে মাদরাসাটি দ্রুত সংস্কারের দাবি তার।

মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি রফিকুল ইসলাম হাওলাদার বলেন, স্থানীয় ছেলেমেয়েদের মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করতে মাদরাসাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জরুরী সংস্কার না হলে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবে। মাদরাসা সুপার মো. আব্দুল মতিন বলেন, ২৭ নভেম্বর থেকে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা। এছাড়া শ্রেণিকক্ষ ও মুলভবন ভাঙা থাকলে নতুন বছরে অনেক শিক্ষার্থী ভর্তি হতে চাইবে না।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজীব বিশ্বাস বলেন, ক্ষতিগ্রস্থ ওই প্রতিষ্ঠানের আবেদন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। সংস্কারের জন্য শিগগির পদক্ষেপ নেয়া হচ্ছে।

 

 


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0028448104858398