‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইটি ইনকিউবেটর স্থাপন করবে সরকার’ : পলক

চট্টগ্রাম প্রতিনিধি |

সরকার দেশে আন্তর্জাতিক মানের আইটি প্রফেশনাল গড়ে তোলার লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ বিলিয়ন টাকা ব্যয়ে আইটি ইনকিউবেটর স্থাপন করবে সরকার এমন কথা বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ । তিনি রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত দক্ষ মানব সম্পদ তৈরি ও কর্মসংস্থানের সুযোগ শীর্ষক সেমিনার ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

এ সম্পর্কে প্রতিমন্ত্রী আরো বলেন, এই আইটি ইনকিউবেটর স্থাপনের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সরকারকে ইতিমধ্যে পাঁচ একর জায়গা বরাদ্দ দিয়েছে জানিয়ে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের অভিযাত্রাকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে নিজেকে একজন দক্ষ আইটি প্রফেশনাল হিসেবে গড়ে তুলতে হবে।

এসময় প্রতিমন্ত্রী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রিয় লাইব্রেরিকে একটি পরিপূর্ণ ডিজিটাল লাইব্রেরিতে পরিণত করার উদ্যোগ নেয়া হবে বলেও ঘোষণা দেন। পলক বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে এবং ডিজিটাল বাংলাদেশের অভিযাত্রাকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে আইটিতে ক্যারিয়ার গড়ে তোলার আহ্বান জানান।

এ সম্পর্কে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী তিন বছরে আইটি পেশাজীবির সংখ্যা বর্তমান আড়াই লাখ থেকে ১০ লাখে উন্নীত করার লক্ষ্যে সরকার বেসরকারি খাতের সঙ্গে সমন্বয় করে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলে, আমাদের লক্ষ্য ২০২১ সালে আইসিটি রপ্তাণী ৫ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়া। আর এতে প্রধান ভূমিকা রাখবে আইটিতে প্রশিক্ষিত দক্ষ মানব সম্পদ।

এদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

এসময়, বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম বলেন, দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকার বিশেষায়িত ল্যাব স্থাপন করেছে। অনেকেই জানেন না যে আমাদের দেশে টাইটানিয়াম, স্মাক ল্যাবের মতো বিশেষায়িত ল্যাব রয়েছে। যেখানে বিশ্বমানের প্রশিক্ষণ দেয়া হয়। মন্ত্রী পরে অসচ্ছ্বল মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে ল্যাপটপ বিতরন করেন।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0077650547027588