ঢাকা শিক্ষা বোর্ডে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক |

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফান্ড থেকে ৯ চেকের মাধ্যমে আড়াই কোটি টাকা আত্মসাতের ঘটনার পর এবার ঢাকা শিক্ষা বোর্ডে প্রায় একই ধরনের গরমিল পেয়েছে দুদক। ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বিরুদ্ধে ১১টি চেকের মাধ্যমে ভুয়া বিল-ভাউচার তৈরি করে বোর্ডের ফান্ড থেকে ২ কোটি টাকার বেশি অর্থ আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বোর্ডের আগের চেয়ারম্যানের সময়ের এ ১১টি চেক নিয়ে অনুসন্ধান শুরু করেছে দুদক। 

অভিযোগ অনুসন্ধানে গত সোমবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম অভিযান চালিয়েছে। দুদকের সহকারী পরিচালক আতাউর রহমানের নেতৃত্বে ওই অভিযান চালানো হয় বলে নিশ্চিত করেছে সংস্থাটির জনসংযোগ দপ্তর। 

  

দুদক জানায়, ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের বিরুদ্ধে ১১টি চেকের মাধ্যমে ভুয়া বিল-ভাউচার তৈরি করে বোর্ড ফান্ডের সরকারি অর্থ আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক। অভিযোগের বিষয়ে বক্তব্য নেয়ার জন্য বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে দুদক টিম। তবে অনুসন্ধানের স্বার্থে অভিযোগের বিস্তারিত তথ্য-উপাত্ত দেয়নি দুদকের জনসংযোগ দপ্তর।

বোর্ড সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে, বোর্ডের আগের চেয়ারম্যান মু. জিয়াউল হকের সময়ের ১১টি চেক নিয়ে দুদক অনুসন্ধান শুরু করেছে।

দুদক জানিয়েছে, বোর্ডের বর্তমান চেয়ারম্যান তদন্ত টিমকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছেন এবং দ্রুততম সময়ের মধ্যে অনুসন্ধানের জন্য অভিযোগ সংশ্লিষ্ট চেক ও রিসিটসহ প্রয়োজনীয় সব কাগজপত্র সরবরাহ করবেন বলে অবহিত করেন। 

উল্লেখ্য, সোমবারই আয়কর ও ভ্যাট কর্তনের নামে মিথ্যা বর্ণনায় সরকারি আড়াই কোটি টাকা আত্মসাতের অভিযোগে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে দুদক।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0057759284973145