ছাত্রকে ধর্ষণ : প্রধান শিক্ষককে চূড়ান্ত বহিষ্কারের সিদ্ধান্ত

মৌলভীবাজার প্রতিনিধি |

সাময়িক বহিষ্কৃত শ্রীমঙ্গল বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সায়েক আহমদকে এবার স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একাধিকবার গঠিত তদন্ত কমিটির সমস্ত প্রতিবেদন যাচাই বাছাই করে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্যরা তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করার সিদ্ধান্তে সই দিয়েছেন।

বিধি মোতাবেক বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের এ সিদ্ধান্তটি চূড়ান্ত অনুমোদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক বোর্ড, সিলেটের চেয়ারম্যান বরাবরে আবেদন জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) পরিচালিত বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সায়েক আহমদ কর্তৃক গত বছরের ১ ডিসেম্বর নবম শ্রেণিতে অধ্যায়নরত এক শিক্ষার্থীকে (বর্তমানে দশম শ্রেণির ছাত্র) বাসায় ডেকে অনৈতিক শারীরিক সম্পর্ক স্থাপনে চেষ্টার অভিযোগ উত্থাপিত হয়। মোবাইলে ধারণ করা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চারদিকে নিন্দা-সমালোচনার ঝড় ওঠে। এ সম্পর্কিত গুরুতর লিখিত অভিযোগের প্রেক্ষাপটে তার বিরুদ্ধে ধারাবাহিক তদন্ত, তদন্ত রিপোর্ট পর্যালোচনা করে এ সিদ্ধান্ত আসে।

গত বছরের ২ ডিসেম্বর গঠিত তিন সদস্য বিশিষ্ট প্রথম তদন্ত কমিটির সদস্যরা হলেন— বিটিআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তৌফিক আহমেদ, বিটিআরআই এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য মো. সাইফুল ইসলাম এবং বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রীতা দত্ত। এ তদন্ত কমিটি আহ্বায়ক ড. তৌফিক। ২০২০ খ্রিষ্টাব্দের ১৩ ডিসেম্বর সায়েক আহমদের বিরুদ্ধে রিপোর্ট দেয় এ কমিটি।

শ্রীমঙ্গল বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সায়েক আহমদক । ছবি: সংগৃহীত 

 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০  খ্রিষ্টাব্দের  ১৭ ডিসেম্বর প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্থম কারণ দর্শনার নোটিশ দেয় বিদ্যালয় পরিচালনা পর্ষদ।  ২৪ ডিসেম্বর তিনি কারণ দর্শানো জবাব পেশ করেন। তার জবাব সন্তোষজনক না হওয়ায় দ্বিতীয়বার উনাকে তিন কর্মদিবসের মধ্যে আবার কারণ দর্শনোর নোটিশ দেওয়া হয়। ২০২১  খ্রিষ্টাব্দের  ৭ জানুয়ারি তৃতীয়বার তাকে তিন কর্মদিসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। ২০২১  খ্রিষ্টাব্দের  ১০ জানুয়ারি নোটিশের জবাব দিলে এখানেও তিনি সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হন। 

সর্বশেষ ২০২১  খ্রিষ্টাব্দের  ১১ জানুয়ারি তারিখে সায়েক আহমদের বিরুদ্ধে আনিত ধষর্ণের অভিযোগ তদন্তে আরো একটি কমিটি গঠন করা হয়। এর কমিটি সদস্যরা হলেন বিটিআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ, ঊর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাসুদ রানা এবং বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. শাহ আলম। কমিটি  ২৫ জানুয়ারি তারিখ সায়েক আহমদের বিরুদ্ধে চূড়ান্ত রিপোর্ট পেশ করে। 

পরবর্তীতে গত ২৭ জানুয়ারি বিদ্যালয় পরিচালক পর্ষদ জরুরি সভা শেষ সমস্ত তথ্যপ্রমাণ যাচাই বাছাই করে বিটিআরআই প্রধান শিক্ষক সায়েক আহমদকে চূড়ান্তভাবে বরখাস্ত করার সিদ্ধান্তে সবাই একমত হয়ে স্বাক্ষর দেন।

বেসরকারি মাধ্যমিক স্কুল শিক্ষকদের চাকরির শর্ত বিধিমালা-১৯৭৯ এর ১১(ই) ধারার ই ও (এইচ) মোতাবেক অভিযুক্ত প্রধান শিক্ষক (সাময়িক বরখাস্ত) মো. সায়েক আহমদকে বিটিআরআই পরিচালনা পর্ষদ কর্তৃক চূড়ান্তভাবে চাকরি হতে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়।

বিটিআরআই পরিচালক এবং বিটিআরআই উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি এবং বিটিআরআই পরিচালক  ড. মোহাম্মদ আলী বলেন, বিটিআরআই বরখাস্ত প্রধান শিক্ষক সায়েক আহমদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো বিষয়ে দু’টি তদন্ত কমিটির প্রতিবেদন উনার বিরুদ্ধে গেছে। এছাড়াও উনাকে তিনবার কারণ দর্শনোর নোটিশ দিলেও তিনি প্রাসঙ্গিক এবং সন্তোষজনক জবাব দিতে পারেননি। বিধি মোতাবেক তাকে আমাদের চূড়ান্ত বরখাস্তের সিদ্ধান্তটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক বোর্ড, সিলেটের চেয়ারম্যান বরাবর আমরা অনুমোদনের জন্য পাঠিয়েছি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিটিআরআই উচ্চ বিদ্যালয়ের বরখাস্ত প্রধান শিক্ষক মো. সায়েক আহমদ বলেন, ‘বিষয়টি নিয়ে আমি হাইকোর্টে রিট করেছি। যেহেতু বিষয়টি মামলাধীন, এ ব্যাপারে কোনো মন্তব্য করবো না। ’


পাঠকের মন্তব্য দেখুন
আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0030488967895508