ছাত্র আন্দোলন দমনে ব্যবহার হয়েছে স্নাইপার রাইফেল

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ছাত্র-জনতার আন্দোলন দমনে স্নাইপার রাইফেল ব্যবহার করা হয়েছে। মাথায় গুলি লেগে মস্তিস্কের ভয়াবহ অবস্থা হয়েছে অনেকের। এর শিকার বেশিরভাগেরই মৃত্যু হয়েছে, কেউ বেঁচে গেছেন প্রায় অলৌকিকভাবে। আহতদের অস্ত্রোপচারের পর পাওয়া বুলেটের নমুনা পরীক্ষা করে এ কথা বলেছেন সমরাস্ত্র বিশেষজ্ঞরা। 

নিউরোসায়েন্স হাসপাতালের আইসিইউ বিশেষজ্ঞ ডা. চৌধুরী মুহাম্মদ ফুয়াদ গালিব বলেন, এখানে ভর্তি অধিকাংশেরই গুলি লেগেছে ঘাড়ে ও মাথায়। অনেকের আবার মাথা ভেদ করে বেরিয়ে গেছে সেই বুলেট। মাথায় স্নাইপার রাইফেলের গুলিতে অধিকাংশ রোগীকেই বাঁচানো যায়নি। অনেক চেষ্টার পরও কারও কারও মাথা থেকে গুলি বের করা যায়নি। যদিও বা কারও কারও মাথা থেকে গুলি বের করা গেছে, তার সংখ্যা একবারে কম। 

গুলিবিদ্ধের অস্ত্রোপচার করেছেন এমন এক নিউরো সার্জন ডা. মো. সামসুল আরেফিন জানালেন, যতগুলো বুলেট তিনি বের করেছেন সেগুলো সাধারণ বুলেটের চেয়ে আকারে বেশ বড়।

সেসব গুলির ছবি পর্যালোচনা করে সমরাস্ত্র বিশেষজ্ঞ আব্দুল হক বলছেন, এগুলো স্নাইপার রাইফেল থেকে ছোড়া এবং প্রাণঘাতী।

গণ-অভ্যুত্থানের ২০ হাজারের বেশি আহত ও নিহত হাজারের বেশি। আহতের অনেকেই এখনও আছেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।


পাঠকের মন্তব্য দেখুন
নির্বাচন নিয়ে যে ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল - dainik shiksha নির্বাচন নিয়ে যে ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ছাত্র আন্দোলন দমনে ব্যবহার হয়েছে স্নাইপার রাইফেল - dainik shiksha ছাত্র আন্দোলন দমনে ব্যবহার হয়েছে স্নাইপার রাইফেল ছয় দাবি মেডিক্যাল টেকনোলজি ও ফার্মেসি শিক্ষার্থীদের - dainik shiksha ছয় দাবি মেডিক্যাল টেকনোলজি ও ফার্মেসি শিক্ষার্থীদের কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্ত বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা: স্বরাষ্ট্র উপদেষ্টা - dainik shiksha দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্ত বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা: স্বরাষ্ট্র উপদেষ্টা বৈষম্য নিরসনে একগুচ্ছ সুপারিশ সরকারিকৃত শিক্ষকদের - dainik shiksha বৈষম্য নিরসনে একগুচ্ছ সুপারিশ সরকারিকৃত শিক্ষকদের ঐক্যবদ্ধ আন্দোলনই ১০ম গ্রেড বাস্তবায়নে সহায়ক - dainik shiksha ঐক্যবদ্ধ আন্দোলনই ১০ম গ্রেড বাস্তবায়নে সহায়ক ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে উত্তাল চট্টগ্রাম - dainik shiksha ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে উত্তাল চট্টগ্রাম please click here to view dainikshiksha website Execution time: 0.0024099349975586