ছাত্র মৈত্রীর মানববন্ধন : শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়াসহ ৮ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক |

করোনাকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লাস অংশগ্রহণ নিশ্চিত করতে শতভাগ শিক্ষার্থীকে বিনামূল্যে ইন্টারনেট সেবা ও প্রযুক্তি সহায়তার জন্য সরকারি প্রণোদনাসহ আট দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র মৈত্রী। আজ  সোমবার (৩১ আগস্ট)মানবন্ধন করে।

দাবিগুলো হচ্ছে : করোনাকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লাস অংশগ্রহন নিশ্চিত করতে শতভাগ শিক্ষার্থীকে বিনামূল্যে ইন্টারনেট সেবা ও প্রযুক্তি সহায়তার জন্য সরকারি প্রণোদনা।গ্রাম ও শহরের মাঝে শিক্ষা বৈষম্য দূর করা।বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সরকারি প্রণোদনার আওতায় আনা।শিক্ষার্থীদের করোনাকালীন মেস ভাড়া মওকুওফর জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করা।শিক্ষাপ্রতিষ্ঠাগুলোর করোনাকালীন বেতন ও সেমিস্টার ফি মওকুফ কররা। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ড্রপ-আউট রোধে যথাযথ উদ্যোগ গ্রহণ করা পিছিয়ে পড়া ও নৃগোষ্ঠীর শিক্ষার অধিকার নিশ্চিত কররা। হাওর, বাওর, পাহাড় ও দুর্গম অঞ্চলকে কমিউনিটি স্যাটেলাইট নেটওয়ার্কের আওতায় আনা। নারী শিক্ষার ব্যাপারে সর্বাধিক গুরুত্ব দেয়া।স্বাস্থ্যখাতসহ সব স্তরে চলমান সকল দুর্নীতি-লুটপাট বন্ধসহ ব্যর্থ স্বাস্থ্যমন্ত্রীকে অপসারণ করা এবং বিনামূল্যে করোনা টেস্ট ও চিকিৎসা সেবা নিশ্চিত করতা।করোনাকালীন বাস্তবতা বিবেচনায় সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুনঃনির্ধারণ কররা। সকল স্তরের চাকরিতেই ছাঁটাই বন্ধ কররা। রাষ্টায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করে আধুনিকায়নের মাধ্যমে পাটকল সচল কররা এবং পাটচাষীদের কাছ থেকে ন্যায্য মূল্যে পাট কেনার ব্যবস্থা কররা। সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সান্ধ্যকালীন কোর্স বাতিল করে দ্বিতীয় শিফ্ট চালু কররা এবং সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে উক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ফারুক আহমেদ রুবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েলের সঞ্চালণায় উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি অতুলন দাস আলো, রাজনৈতিক শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক ও ঢাকা মহানগর শাখার সভাপতি ইয়াতুন্নেসা রুমা, দপ্তর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান প্রমুখ। 

সংগঠনের সভাপতি ফারুক আহমেদ রুবেল বলেন, পূর্বঘোষিত কর্মসূচীর পাশাপাশি সারাদেশে এই ৮ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত ছাত্র মৈত্রীর প্রত্যেক জেলায় ধারাবাহিক কর্মসূচী পালিত হবে। 

তিনি আরও বলেন চলমান সময়ে আমাদের স্বাস্থ্যঝুঁকির অজুহাতে বিভিন্ন জেলায় কর্মসূচীর অনুমতি দেয়া হয়নি। স্বাস্থ্যঝুঁকি রয়েছে সত্য। কিন্তু আমাদের অধিকার যখন ঝুঁকিতে তখন ঘরে থাকার সুযোগ নেই। বক্তব্যে তিনি সর্বস্তরের ছাত্র-শিক্ষক-জনতাকে এই ৮ দফা দাবির পক্ষে জনমত গঠনসহ সোচ্চার হওয়ার আহ্বান জানান। 

উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক শাফিউর রহমান সজীব, প্রচার ও প্রকাশনা সম্পাদক তারিকুল ইসলাম, সাহিত্য, সাংস্কৃতিক ও ক্রিড়া সম্পাদক অদিতি আদৃতা সৃষ্টি, সদস্য সিরাজুল ইসলাম খান শিশির, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক তানভীন আহমেদ, সহসাধারণ সম্পাদক হিশাম খান ফয়সাল প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0023479461669922