জাকাতের টাকা সরকারি ফান্ডে দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

জাকাতের অর্থ সরকারি জাকাত ফান্ডে দেয়ার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠান বলেছে, এ বছর সরকারি জাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ করোনাভাইরাসে দুর্গতদের সাহায্যার্থে খরচ করা হবে।

বৃহস্পতিবার (৭ মে) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, সারাবিশ্বে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশ তার বাইরে নয়। এই মহামারি রোধে সরকারি নির্দেশ মোতাবেক সব মানুষের ঘরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল জনগোষ্ঠী কর্মহীন ও রোজগারহীন অবস্থায় পড়েছে। বিশেষ করে গরিব ও নিম্ন আয়ের অনেক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছে। ইতোমধ্যে সরকার অসহায়-দুস্থদের সহায়তায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ও তাদের জন্য বিশেষ অর্থ প্রদানের ব্যবস্থা করে যাচ্ছে।

এই সংকটকালীন পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও সরকারি জাকাত ফান্ডের অর্থ বর্তমান সংকটকালীন পরিস্থিতিতে যারা কর্মহীন হয়ে অসহায় মানবেতর জীবনযাপন করছেন তাদের কল্যাণে ব্যয় করার উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, সরকারি জাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ সব সময় যথাযথভাবে ইসলামী শরিয়া মোতাবেক ব্যয় করা হয়। এই অর্থ প্রতি বছর অসহায়-দুস্থদের আত্মকর্মসংস্থান, শিশু হাসপাতালে চিকিৎসা কার্যক্রম, শিক্ষাবৃত্তি প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা, বৃক্ষরোপণ কার্যক্রম, প্রতিবন্ধীদের পুনর্বাসন, দুস্থ নারীদের সেলাই প্রশিক্ষণ কার্যক্রমসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়। সরকারি জাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত।

চিঠিতে বলা হয়, জাকাত প্রদানে সক্ষম যে কেউ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শামিল হতে পারেন। তাই বর্তমান পরিস্থিতিতে সরকারি জাকাত ফান্ডে জাকাতের অর্থ দিয়ে দেশের এই সংকটকালে আর্তমানবতার সেবায় এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0026869773864746