জাবির সাবেক উপাচার্য আলাউদ্দিন আহমেদ আর নেই

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রধানমন্ত্রীর সাবেক শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টা, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ আর নেই। রাজনীতিবিদ ও বিশিষ্ট রসায়নবিদ অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ দীর্ঘদিন ধরে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) মৃত্যুবরণ করেন। 

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৯৮ খ্রিষ্টাব্দের ১৮ জুলাই থেকে ১৯৯৯ খ্রিষ্টাব্দের ০৯ ডিসেম্বর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। এরআগে তিনি এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি কিশোরগঞ্জের একটি সংসদীয় আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে ১৯৯৯ খ্রিষ্টাব্দের ০৯ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। তিনি ২০০৯ থেকে ২০১৩ সন পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৪৭ খ্রিষ্টাব্দে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার বুরুদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এসসি, ১৯৮২ খ্রিষ্টাব্দে জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকে এম.এস এবং ১৯৮৫ খ্রিষ্টাব্দে জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয় থেকে ডি.এসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৩-১৯৭৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলাদেশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৭ খ্রিষ্টাব্দে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৮৫ খ্রিষ্টাব্দে সহকারী অধ্যাপক, ১৯৮৭ খ্রিষ্টাব্দে সহযোগী অধ্যাপক এবং ১৯৯২ খ্রিষ্টাব্দে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।    

  

উপাচার্যের শোক ও শ্রদ্ধা

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম গভীর শোক ও দু:খ প্রকাশ প্রকাশ করেছেন। আজ এক শোক বার্তায় উপাচার্য বলেন, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো। রাজনীতি এবং রসায়নে তাঁর জ্ঞান এবং প্রাজ্ঞতায় জাতি সমৃদ্ধ হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের শিক্ষক এবং পরবর্তী সময়ে উপাচার্য হিসেবে এ বিশ^বিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নে তাঁর অবদান বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। তিনি কর্মের মধ্যদিয়ে অমর হয়ে থাকবেন। উপাচার্য প্রয়াত অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করেন। 


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052778720855713