জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের পাশে অরুন্ধতী রায়

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতের নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। প্রতিবাদী বিক্ষুব্ধ শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে সংহতি প্রকাশ করেছেন বুকার পুরস্কারজয়ী প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়। শিক্ষার্থীদের মাঝে উপস্থিত হয়ে তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে সাহস জুগিয়েছেন। তিনি বলেছেন, আন্দোলনকারীরা সবাই একত্রিত থাকলে কোনো বন্দিশিবিরই শক্তিশালী নয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেখক অরুন্ধতী রায় শুরু থেকেই বিতর্কিত এই আইনের বিরুদ্ধে নিজের অবস্থান স্পষ্ট করে এসেছেন। তিনি জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যান।

শনিবার শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে তিনি বলেন, সবাই এক হয়ে থাকলে, বিরুদ্ধপক্ষ অন্যায় অনায্য কোন কিছু চাপিয়ে দিতে পারবে না। এবং কোনো বন্দীশিবিরই এত বন্দীকে রাখার মতো যথেষ্ট বড় নয়। কোনো এক সময় হয়তো এমন দিন আসবে, যখন এই সরকার নিজেই বন্দীশিবিরে বন্দী থাকবে, আর মুক্তমনা থাকবেন মুক্ত। কাজেই আন্দোলন থেকে পিছু হটা হবে না।

গত মাসেই নতুন এই নাগরিকত্ব আইনকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ বলে উল্লেখ করেছিলেন অরুন্ধতী। সরকারকে এই আইন প্রত্যাহারের আহ্বানও জানিয়েছিলেন। শিক্ষার্থীদের সঙ্গে মিলে অরুন্ধতী রায়ের বক্তব্য দেওয়ার ভিডিও শেয়ার করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোচ্চার হওয়ায় গত ১৫ ডিসেম্বর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে শিক্ষার্থীদের ওপর চড়াও হয় পুলিশ। শিক্ষার্থীদের উদ্দেশ্য করে টিয়ারশেলও নিক্ষেপ করে পুলিশ। এখন পর্যন্ত জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের সমর্থনে বক্তব্য দিয়েছেন অনেক খ্যাতনামা ব্যক্তিত্ব।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0027649402618408