জেএসসি পরীক্ষার্থীদের জন্য মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ অধ্যক্ষের কিছু পরামর্শ

লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিন, |

কৈশরের শিক্ষার্থীদের একটি অতি গুরুত্বপূর্ণ পরীক্ষা হচ্ছে জেএসসি। সারা বছরের প্রস্তুতির পরিসমাপ্তি এবং সনদের মাধ্যমে স্বীকৃতি আসবে এই পরীক্ষার মাধ্যমে। সুতরাং শেষ দিনগুলোতে কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। মনে রাখবে এখান থেকেই তোমার স্বপ্নের যাত্রা শুরু। তুমি ডাক্তার/ইঞ্জিনিয়ার/ব্যাংকার/শিক্ষক কি হতে পারবে – তোমার ফলাফলই তা বলে দেবে।
পরীক্ষার সময়সূচি এখনই তোমার পড়ার টেবিলের সামনে অবশ্যই লাগিয়ে রাখবে। এতে পরীক্ষার দিন ও তারিখ সহজেই দেখে নিতে পারবে।

১। পরীক্ষার আগের রাতে করণীয় : পরীক্ষার্থীর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি রাত পরীক্ষার আগের রাত। এই রাতে শুধুই পরবর্তী দিনের পরীক্ষার বিষয়ে মনোযোগ দিয়ে বার বার অনুসরণ করতে হবে। যেমন কোন বিষয় – কতটি প্রশ্ন থাকবে কতটি প্রশ্নের উত্তর লিখতে হবে ?
ঠিকমত যেতে হবে। কোন অবস্থাতেই অনেক রাত পর্যন্ত জেগে থাকা যাবে না। ভালোভাবে পরীক্ষা দেওয়ার জন্য ভালো ঘুম যথেষ্ট প্রয়োজন।

২। রাতে ঘুমাতে যাওয়ার আগে করণীয় : পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা সংক্রান্ত সামগ্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ঘুমাতে যাওয়ার আগেই প্রবেশপত্র, কলম, পেনসিল, ইরেজার, স্কেল ইত্যাদি গুজিয়ে রাখবে। কারণ পরের দিন পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় যদি এসব গোছাতে যাও তাহলে সময় অপচয় হবে। তাড়াহুড়োর কারণে অস্তিরতায় ভুগতে হবে। এবং ভুল হতে পারে। তাই পরীক্ষার উপকরণগুলো অবশ্যই রাতে ঠিকঠাক করে রাখবে।

৩। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে যা করতে হবে : Final check up অবশ্যই দেখে নেবে প্রবেশপত্র এবং পরীক্ষা সংক্রান্ত সব সামগ্রী। মনে রাখবা প্রবেশপত্র ও পরীক্ষা সামগ্রী ছাড়া অন্য কোন বই, খাতা বা কাগজ সঙ্গে নেওয়া যাবেনা।

৪। পরীক্ষা কেন্দ্রে মূল করণীয় : কমপক্ষে ১৫ মিনিট আগে অবশ্যই তোমার আসন গ্রহণ করবে। বন্ধুদের সঙ্গে হই চই না করে পরীক্ষার প্রস্তুতি নিয়ে একটু চিন্তা কর।
ক) আগে প্রশ্ন অবশ্যই পড়তে হবে।
খ) প্রশ্ন বুঝে যথাযথ উত্তর দেবে।
গ) উত্তরপত্রে কাটাকাটি করবে না।
ঘ) ছবি অংকনের প্রয়োজন হলে অবশ্যই পেন্সিল দিয়ে আঁকবে।
ঙ) বানান ভুল করা যাবে না।
চ) উত্তরপত্রে ক্রমিক নম্বর প্রশ্নের দাগ নম্বরটি সঠিকভাবে লিখতে হবে।
ছ) উত্তর লেখা শেষে অবশ্যই রিভিশন দেবে।

মনে রাখতে হবে পরীক্ষার হলে সময় বন্টন খুবই গুরুত্বপূর্ণ

লেখক: লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিন, ইবি
অধ্যক্ষ, মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ


পাঠকের মন্তব্য দেখুন
সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ - dainik shiksha শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0024778842926025