ডাকসু নির্বাচন: দুই জোটের আজ উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটার তালিকার ব্যাপারে আপত্তি জানানোর আজ শেষ দিন। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দেওয়া হবে।  জাতীয়তাবাদী ছাত্রদল নির্বাচনে অংশ নেওয়ার কথা বললেও স্থায়ী সহাবস্থান নিশ্চিতের জন্য তা তিন মাস  পেছানোর দাবিতে অনড় রয়েছে। 

গতকাল দুপুরে তৃতীয় দিনের মতো মধুর ক্যান্টিনে এসে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান সংগঠনটির এই অবস্থানের কথা জানান। ভোট কেন্দ্র একাডেমিক ভবনে স্থাপন ও হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে আজ উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে বাম ছাত্রসংগঠনগুলোর দুই জোট ‘প্রগতিশীল ছাত্রজোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য’। গতকাল দুপুর ১২টায় জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে ৪০-৪৫ জন ছাত্রদল কর্মী মধুর ক্যান্টিনে আসেন। 

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি আল মেহেদী তালুকদার এবং সম্পাদক আবুল বাশার সিদ্দিকী  উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের আকরামুল হাসান বলেন, স্থিতিশীল সহাবস্থানের জন্য আমরা এখনো নির্বাচন তিন মাস পেছানোর দাবিতেই রয়েছি। এ ছাড়াও দলীয় শিক্ষকদের অধীনে যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে তা পুনর্গঠন করতে হবে। এ সময় তিনি গত ৭ ফেব্রুয়ারি সাত দফা দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্রদল যে স্মারকলিপি দিয়েছিল তা পুনর্ব্যক্ত করেন এবং দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

দাবি আদায় না হলে নির্বাচনে থাকবেন কিনা এমন প্রশ্নের জবাবে আকরামুল হাসান বলেন, আমরা ডাকসু নির্বাচনের ব্যাপারে ইতিবাচক থাকতে চাই। সর্বশেষ যে ডাকসু নির্বাচন হয়েছে তাতে জাতীয়তাবাদী ছাত্রদল দ্বিগুণ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিল। নিরপেক্ষ এবং অবাধ নির্বাচন হলে ছাত্রসমাজ আবারও জাতীয়তাবাদী ছাত্রদলের ওপর আস্থা রাখবে বলেও মন্তব্য করেন তিনি। ৭ ফেব্রুয়ারি ক্যাম্পাসে তিন মাস সহাবস্থান নিশ্চিতের পর তফসিল ঘোষণাসহ সাত দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছিল ছাত্রদল। 

আজ ভিসি কার্যালয় ঘেরাও করবে দুই জোট : ডাকসু ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট কেন্দ্র একাডেমিক ভবনে করা হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে আজ উপাচার্য কার্যালয় ঘেরাও করবে বাম ছাত্রসংগঠনগুলোর দুই জোট ‘প্রগতিশীল ছাত্রজোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য’। গতকাল দুপুরে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ইকবাল কবীর বলেন, সুষ্ঠু নির্বাচন করতে হলে সবার আগে ক্যাম্পাসের পরিবেশ ও শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা দরকার। এ ব্যাপারে ছয় দফা দাবি প্রশাসনের কাছে দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সব দাবি উপেক্ষা করছে। তাই উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি বহাল থাকবে। 

দুপুর ১২টায় মধুর ক্যান্টিন থেকে কর্মসূচি শুরু হবে। তাদের দাবির মধ্যে রয়েছে, ভোট কেন্দ্র একাডেমিক ভবনসমূহে স্থাপন করা, ডাকসু ও হল সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করা, শ্রেণিকক্ষে প্রচারণার সুযোগ দেওয়া, গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধ করা, ক্যাম্পাস ও হলগুলোতে শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা এবং প্রথম বর্ষ থেকে হলে  বৈধ সিটের ব্যবস্থা করা প্রভৃতি।

‘নিয়মিত শিক্ষার্থীদের হাতে নেতৃত্ব দিন’ : ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ছাত্রদলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ছাত্রদলের নেতৃত্ব নিয়মিত শিক্ষার্থীদের হাতে তুলে দিন। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ আহ্বান জানান।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.005511999130249