ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে বলে মনে করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪ জন মারা গেছেন বলেও জানান তিনি। শনিবার (৩ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু সেল পরিদর্শন ও রোগীদের খোঁজ-খবর নেয়ার পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ডেঙ্গু পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আসছে বলে মনে করি। মন্ত্রণালয়, সিটি কর্পোরেশন ভালো কাজ করছে। পত্র-পত্রিকার মাধ্যমে দেশবাসীকে আমরা আহ্বান জানাচ্ছি। সবাই স্ব স্ব জায়গা থেকে কাজ করলে মশা কমে যাবে। আর মশা কমে গেলে ডেঙ্গু পরিস্থিতিও ভালো হয়ে যাবে।

এদিকে শুধু ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১ জন মারা গেছেন বলে জানানো হলেও স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী বলছেন, সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা মাত্র ১৪ জন।

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের অফিসিয়াল তথ্যমতে, ডেঙ্গুর কারণে মারা গেছেন ১৪ জন। সেটা হয়তো দিনদিন বাড়তে পারে। মৃত্যু তো অনেক কারণেই হয়। শুধু তো ডেঙ্গুর কারণে হয় না। আমাদের হিসাব মতে ডেঙ্গুর কারণে মৃত ১৪ জন।

ঢাকা মেডিকেলে ১১ জন, বিএসএমএমইউ হাসপাতালে ২ জন, সোহরাওয়ার্দী হাসপাতালে তিনজনসহ ৪০ জনের বেশি মানুষ মারা গেছেন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য দিয়েছে সংশ্লিষ্ট হাসপাতালগুলোই। সেখানে সারাদেশে কী করে মৃতের সংখ্যা ১৪ জন হয়? তবে কি সরকারি হাসপাতালগুলো ভুল তথ্য দিচ্ছে? এ ব্যাপারে স্বাস্থ্যসচিব বলেন, সারাদেশে মৃতের সংখ্যা বেশি এমনটা নয়। একই তথ্য একাধিকবার আসতে পারে। সারাদেশের মৃত্যুর তথ্য ও ব্লাড স্যাম্পলের তথ্য আসে। সে অনুযায়ী মৃত্যুর সংখ্যা ১৪ জনের বেশি নয়। আর স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৪ জনের তথ্য আজকের নয়। আমরা আজ আরও ৫টা হাসপাতালে যাব। আমরা খোঁজ-খবর নিয়ে মৃতের সর্বশেষ তথ্য জানাব।

মন্ত্রী বলেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নেতিবাচকভাবে দেখার কোনো সুযোগ নেই। দেশের মানুষের স্বাস্থ্য ও সেবার বিষয়। সেদিকেই আমাদের মনোযোগ। অনুরোধ করব, নেতিবাচক নয়, আতঙ্ক নয়। সকলে মিলে কাজ করছি, যাতে করে মানুষ ডেঙ্গু থেকে মুক্তি পায়, যথাযথ চিকিৎসার মাধ্যমে যেন মানুষকে সুস্থ রাখা যায়।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0024688243865967