ঢাবিতে যানবাহন চলাচল নিয়ন্ত্রিত হচ্ছে

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এখন থেকে ভারি কোন যানবাহন প্রবেশ করতে পারবে না। এছাড়াও নীলক্ষেত থেকে টিএসসি অভিমুখী সড়কে বিকেল তিনটা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন নিয়ন্ত্রণে পাহারার বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সেমিনার কক্ষে প্রক্টরিয়াল কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। প্রক্টর এ কে এম গোলাম রাব্বানীর সভাপতিত্বে সভায় সহকারী প্রক্টরবৃন্দ, বিএনসিসি ও রোভার স্কাউটের প্রতিনিধি, ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, ঢাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় উপস্থিত ছিলেন। 

সভায় ক্যাম্পাসের অভ্যন্তরীন রাস্তা দিয়ে লরি, তেলের ট্যাংকার, বড় ট্রাকসহ সকল ভারি যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে তা কঠোরভাবে পালন করতে নির্দেশ দেওয়া হয়। এছাড়াও শাহবাগ, দোয়েল চত্ত্বর, শহিদুল্লাহ হল সংলগ্ন এশিয়াটিক সোসাইটির গেট, চাঁনখারপুল-ডিএসসি, পলাশী ও নীলক্ষেত মোড় দিয়ে ক্যাম্পাসে যানবাহন প্রবেশ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়। এসব প্রবেশমুখ দিয়ে অতিরিক্ত যানবাহনের প্রবেশ ঠেকাতে প্রাথমিকভাবে প্রক্টরিয়াল টিম, বিএনসিসি, রোভার ও স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পৃথকভাবে পাহারা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আজ থেকেই এসব জায়গায় পাহারা বসানো হতে পারে।

সভায় ক্যাম্পাসে ছিনতাই রোধ, ভাসমান বস্তি উচ্ছেদ, টোকাই, ভিক্ষুক ও হিজরাদের দৌরাত্মরোধে ব্যবস্থাগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা উপকারভোগী বলে মনে করা হচ্ছে। তারা বলছেন, মেট্রোরেল ও সিটি কর্পোরেশনের কাজের জন্য রাস্তায় খনন করায় ক্যাম্পাসে প্রতিনিয়তই যানজট লেগেই থাকছে। বিকেলের দিকে নীলক্ষেত থেকে টিএসসিগামী রাস্তায় দীর্ঘ যানজটের  সৃষ্টি হয়, যা শিক্ষার্থীদের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন শিক্ষার্থী।

ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান বলেন, ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত ও ভারী পরিবহন নিয়ন্ত্রণে স্ব্বেচ্ছাসেবক টিম গঠনের কাজ চলছে।

সভায় প্রক্টর গোলাম রাব্বানী বলেন, ক্যাম্পাসে যান চলাচল পুরোপুরি বন্ধ করে ববং সীমিত রাখছি। এজন্য বিভিন্ন জায়গায় পরীক্ষামূলকভাবে স্বেচ্চাসেবক টিম দিয়ে যানবাহন নিয়ন্ত্রণ করা হবে। এ বিষয়ে সকলের সহযোগিতা চান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0035028457641602