তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরবে না, মার্কিন রাষ্ট্রদূতকে জানালো আওয়ামী লীগ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

উন্নয়ন সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তবে দেশটি কোনো দলের পক্ষে নয়। গতকাল বুধবার আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। অন্যদিকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করছে জানিয়ে আওয়ামী লীগ নেতারা বলেছেন, এ দেশে আর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরবে না।

সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিরা গতকাল পিটার হাসের আমন্ত্রণে তার বাসায় মধ্যাহ্নভোজে অংশ নেন। প্রতিনিধি দলে ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ এ আরাফাত।

বৈঠক সূত্র জানিয়েছে, মধ্যাহ্নভোজ আলোচনায় বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আলোচনা হয়। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ প্রতিনিধি দল জানিয়েছে, সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজন স্বাধীনভাবে কাজ করছে নির্বাচন কমিশন। বাংলাদেশের সংবিধান অনুসারে আগামী নির্বাচন হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক অনুষ্ঠানে বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে আমরা বলেছি, এ দেশে আর তত্ত্বাবধায়ক সরকার ফিরবে না ‘

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রতিনিধি দল জানায়, আওয়ামী লীগ বরাবরই আলোচনার দরজা খোলা রেখেছে। তবে তাদের সঙ্গে অতীতের সংলাপের অভিজ্ঞতা নেতিবাচক। বিএনপির দাবি অনুসারে তত্ত্বাবধায়ক বা নির্দলীয় সরকার ব্যবস্থায় যাওয়া সম্ভব নয়। এ সময় পিটার হাস বলেন, এটা বাংলাদেশ ও এর জনগণের সিদ্ধান্তের

বিষয়। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র কথা বলবে না। মার্কিন দূত এ সময় কিছুটা হাস্যরস করে বলেন, ক্ষমতাসীনরা মনে করেন, তিনি তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। তখন আওয়ামী লীগ নেতারাও হেসেই জবাব দেন, ষড়যন্ত্র না হলেও যুক্তরাষ্ট্র মানবতাবিরোধী দল জামায়াতে ইসলামের পক্ষে কথা বলে। সরকারকে চাপে রাখতে নানা কৌশল করে। তখন পিটার হাস এ বিষয়ে আর কথা না বাড়িয়ে বলেন, তিনি বিষয়গুলো দেখবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পিটার হাস আওয়ামী লীগ প্রতিনিধি দলকে ঐতিহ্যবাহী খাবার গরুর মাংসের কালা ভুনা দিয়ে আপ্যায়ন করেন। এ ছাড়া খাবারের তালিকায় ছিল টমেটো স্যুপ, ফ্রাইড রাইস, চিকেন কারি, কেক ও আইসক্রিম। মধ্যাহ্নভোজ আলোচনায় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে পিটার হাস ছাড়াও অংশ নেন মার্কিন দূতাবাসের অর্থনৈতিক ও রাজনৈতিক কাউন্সিলর স্কট ব্রেন্ডন, রাজনৈতিক শাখাপ্রধান আর্তুরো হাইনস, রাজনৈতিক কর্মকর্তা মেথিউ বেহ এবং ইউএসএআইডির সুশাসন, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক টিম লিডার মেধাউই গিরি।

এদিকে ফেসবুক ও টুইটারে ঢাকার মার্কিন দূতাবাস জানায়, বৈঠকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা ছাড়াও বাণিজ্য, দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক ও নিরাপত্তা সহযোগিতাসহ দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি - dainik shiksha মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি বয়স ৩৫ করার দাবিতে শাহবাগে চাকরি প্রত্যাশীদের মহাসমাবেশ - dainik shiksha বয়স ৩৫ করার দাবিতে শাহবাগে চাকরি প্রত্যাশীদের মহাসমাবেশ এমপিওভুক্তি: দীপু মনির ভাই টিপুচক্রের শতকোটি টাকার বাণিজ্য - dainik shiksha এমপিওভুক্তি: দীপু মনির ভাই টিপুচক্রের শতকোটি টাকার বাণিজ্য অধ্যক্ষকে পদত্যাগে বাধ্য, আওয়ামী লীগ নেতাকে স্থলাভিষিক্ত করার চেষ্টা - dainik shiksha অধ্যক্ষকে পদত্যাগে বাধ্য, আওয়ামী লীগ নেতাকে স্থলাভিষিক্ত করার চেষ্টা ভুয়া নিয়োগে এমপিও: এক মাদরাসার ১৫ শিক্ষকের সনদ যাচাই করবে অধিদপ্তর - dainik shiksha ভুয়া নিয়োগে এমপিও: এক মাদরাসার ১৫ শিক্ষকের সনদ যাচাই করবে অধিদপ্তর বার্ষিক পরীক্ষার উদ্দীপকসহ ও উদ্দীপক ছাড়া প্রশ্ন - dainik shiksha বার্ষিক পরীক্ষার উদ্দীপকসহ ও উদ্দীপক ছাড়া প্রশ্ন একসঙ্গে তিন প্রতিষ্ঠান থেকে বেতন তুলতেন মাদরাসা কর্মচারী - dainik shiksha একসঙ্গে তিন প্রতিষ্ঠান থেকে বেতন তুলতেন মাদরাসা কর্মচারী আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা - dainik shiksha আবাসিক হোটেলে শিক্ষার্থীদের অভিযান, হামলা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025770664215088