দুই বছর পর অন্যরকম বার্ষিক পরীক্ষা - স্কুল - দৈনিকশিক্ষা


দুই বছর পর অন্যরকম বার্ষিক পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

বুধবার (২৪ নভেম্বর) থেকে স্কুলগুলো ও মাদরাসাগুলোতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী বা প্রি-টেস্ট পরীক্ষা শুরু হয়েছে। করোনা মহামারির কারণে প্রায় দুই বছর পর একটু অন্যরকমভাবে হচ্ছে বার্ষিক পরীক্ষা। শিক্ষার্থীদের সব বিষয়ের নয় শুধু তিন বিষয়ের পরীক্ষা দিতে হচ্ছে। যদিও মাদরাসার শিক্ষার্থীরা চার বিষয়ে পরীক্ষা দিয়েছেন। স্বাস্থ্যবিধি মেনে সারাদেশের স্কুল ও মাদরাসাগুলো শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিয়েছে। পরীক্ষার হলেও  শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে বসেছেন। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বার্ষিক পরীক্ষা চলবে। আর ১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষার ফল প্রকাশিত হবে। 

বুধবার সকাল থেকেই স্কুল ও মাদরাসাগুলোতে শুরু হয় বার্ষিক পরীক্ষা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় স্কুল ও মাদরাসাগুলো স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক পরীক্ষা নিয়েছেন। তবে, দীর্ঘদিন পর পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে কিছুটা ভয় ছিল।

বুধবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহণে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন থাকায় অনেক শিক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকতে কিছুটা দেরি হয়। রাজধানীর ভিকারুননিসা স্কুলের বসুন্ধরা শাখার শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, সকাল দশটায় পরীক্ষা শুরুর কথা থাকলেও অনেক শিক্ষার্থী হলে ঢুকতে কিছুটা দেরি হয়। তারা জানান, শিক্ষার্থীদের অন্দোলনে আটকা পড়ায় তাদের কিছুটা দেরি হয়। কিন্তু তাদের পরীক্ষা দিতে নির্ধারিত সময় দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের মনে কিছুটা ভয় ছিল। 

প্রতিষ্ঠানটির একটি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রতিষ্ঠানের বুধবার প্রথম দিনে গণিত পরীক্ষা ছিল। শিক্ষার্থীদের মনে কিছুটা ভয় ছিল। পরীক্ষা চলার সময় একজন শিক্ষার্থী কিছুটা অসুস্থ হয়ে পড়েছিল। কিন্তু পরে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর সে সুস্থ হয়। 

   

এদিকে রাজধানী ঢাকাসহ সারাদেশের স্কুলগুলোতেই বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। সারাদেশের শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে পরীক্ষা আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন স্বাস্থ্যবিধি মেনেই তারা পরীক্ষা নিয়েছেন। দীর্ঘদিন পর পরীক্ষায় বসে শিক্ষার্থীরাও খুশি। 

যশোরের এম এস টি পি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, চট্টগ্রামের রাউজানের উরকিরচর উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সন্দ্বীপের পূর্ব সন্দ্বীপ বহুমুখী উচ্চ বিদ্যালয়, চাঁদপুরের আনোয়ারা ইসলাম দাখিল মাদরাসাসহ দেশের প্রায় সব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

স্বাস্থ্যবিধি মানেনি মসজিদ মিশন স্কুল রাজশাহী

এদিকে দৈনিক শিক্ষাডটকমকে একটি সূত্র জানায়, রাজশাহীর মসজিদ মিশন একাডেমির বার্ষিক পরীক্ষা স্বাস্থ্যবিধি মানা হয়নি। পরীক্ষার্থীদের গাদাগাদি করিয়ে বসিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। 

স্বাস্থ্যবিধি মানেনি মসজিদ মিশন স্কুল রাজশাহী​

জানা গেছে, চলতি বছর বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের বার্ষিক পরীক্ষায় অংশ নিতে হবে স্কুলের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের তিন বিষয়ের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ঘোষণা আসলেও দাখিল পর্যায়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের চার বিষয়ে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। অতিরিক্ত বিষয় হিসেবে কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা দিতে হবে মাদরাসার ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের।

নম্বর বিন্যাস : 

স্কুলের পরীক্ষার্থীদের বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা নিতে হবে। পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষা হবে দেড় ঘণ্টা। যেসব অধ্যায় থেকে বাংলা, গণিত ও সাধারণ গণিত বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে সেসব অধ্যায় এবং ১২ সেপ্টেম্বর থেকে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করানো হয়েছে তা ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার সিলেবাস হবে। 

বাংলা ১ম ও ২য় পত্র বিষয়ের নম্বর হবে ৫০। এর মধ্যে লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর। ইংরেজি ১ম ও ২য় পত্র থেকে ৫০ নম্বরে পরীক্ষা হবে। পরীক্ষায় প্রথম পত্র থেকে ৩০ নম্বরে ও ২য় পত্র থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। সাধারণ গণিত পরীক্ষা হবে ৫০ নম্বরে। এর ৩৫ নম্বর থাকবে লিখিত অংশে ও এমসিকিউ অংশে থাকবে ১৫ নম্বর।

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সব বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। পরীক্ষায় ৭ম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যোগ করতে হবে। আর ৬ষ্ঠ শ্রেণির থেকে শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপন প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এ ১০ নম্বর যোগ করতে হবে। মোট ১০০ নম্বরের ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়নের পর বার্ষিক পরীক্ষা ফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট দিতে হবে। 

মাদরাসার নম্বর বিন্যাস :

দাখিল ৬ষ্ঠ শ্রেণি থেকে দাখিল ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দাখিল ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা হবে কুরআন মাজিদ ও তাজভিদ ,বাংলা, ইংরেজী এবং সাধারণ গণিত বিষয়ের ওপর। ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা ৩০মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

কুরআন মাজিদ ও তাজভিদ ,বাংলা, ইংরেজী এবং সাধারণ গণিত বিষয়ে যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে এবং ১২ সেপ্টেম্বর থেকে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে তা দাখিল ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি শিক্ষার্থীদের জন্য সিলেবাস। 

কুরআন মাজিদ ও তাজভিদ বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে। বাংলা ১ম ও ২য় পত্রে মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে, এ বিষয়েও লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে। ইংরেজি ১ম ও ২য় পত্রে মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে, এরমধ্যে ১ম পত্র থেকে ৩০ ও দ্বিতীয় পত্র থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে পরীক্ষায়। সাধারণ গণিত বিষয়েও ৫০ নম্বরে পরীক্ষা হবে এবং এর লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে।

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে চলমান সব বিষয়ের আসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। বার্ষিক পরীক্ষায় দাখিল ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করতে হবে। দাখিল ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পের কর্মতৎপরতা যুক্ত করে ওই ১০ নম্বর যোগ করতে হবে। মোট ১০০ নম্বরের পরীক্ষার ওপর শিক্ষার্থীদের মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট দিতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website