নটরডেম, হলিক্রসসহ চার কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

দৈনিক শিক্ষার লাইভে সমালোচনার মুখে অবশেষে স্থগিত করা হয়েছে নটরডেম, হলিক্রসসহ চারটি খ্রিষ্টান মিশনারী পরিচালিত কলেজের নিজস্ব পদ্ধতিতে ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করার আদেশ। গতকাল মঙ্গলবার (২ জুন) প্রতিষ্ঠানটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করলেও তা বাতিল করা হবে।

২০ জুনের মধ্যে প্রতিষ্ঠানটিকে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা দেয় ঢাকা শিক্ষা বোর্ড। তার ঠিক আগেরদিন ১ জুন শিক্ষা মন্ত্রণালয় মিশনারী পরিচালিত তিনটি কলেজ অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে নিজস্ব পদ্ধতিতে ভর্তির অনুমোদন দেয়।  এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হলেও করোনার ভয়ে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো উদ্যোগ নিচ্ছে না সরকার। কিন্তু নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজকে ২০ জুনের মধ্যে ভর্তি শেষ করার আদেশ দেয়। এ নিয়ে গতকাল ২ জুন রাতে দৈনিক শিক্ষার ফেসবুক ও ইউটিউব লাইভে শিক্ষা প্রশাসনের সমন্বয়হীনতাসহ বিভিন্ন দূর্বল দিক নিয়ে আলোচনা করা হয়। আজ বুধবার (৩ জুন) বোর্ড থেকে জানানো হয় গতকালের আদেশটি স্থগিত করা হয়। আজই স্থগিত-সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নটরডেম হলিক্রসসহ খ্রিষ্টান মিশনারি পরিচালিত কলেজগুলোরকে ২০ জুনের মধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল।  সে প্রেক্ষিতে কিছু কলেজ বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে। এ কলেজ গুলোর ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করার  সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন: 

নটর ডেম-হলিক্রসে আলাদা ভর্তির অনুমোদনের বিরোধীতা দৈনিক শিক্ষার লাইভে

ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স

মঙ্গলবার (২ জুন) রাতে দৈনিক শিক্ষার লাইভে অংশ নিয়ে নটর ডেম কলেজকে তাদের নিজস্ব পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভর্তির অনুমোদন দেয়ার সমালোচনা করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানসহ অন্যান্য বক্তারা। তাঁরা বলছেন, বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে তাদের জন্য একটা নির্দিষ্ট কোটা থাকতে পারে কিন্তু পুরোপুরি তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির কেন অনুমোদন দেয়া হলো। একদেশে দুই নীতির কঠোর সমালোচনা করে মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের আদেশ দুটি প্রত্যাহার করার পরামর্শ দেন তারা।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0063250064849854