নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি নিচ্ছে মন্ত্রণালয়

মুরাদ মজুমদার |

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রস্তুতি শুরু করছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণের সফটওয়্যার আপগ্রেড করা হচ্ছে। সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় সফটওয়্যার আপডেট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর বাজেট বরাদ্দ থাকলে আগামী অর্থবছরে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

গত ২৯ মার্চ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০২১ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরআগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আবেদন নেয়া হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে সফটওয়্যার আবেদন গ্রহণের জন্য উপযোগী করা হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সম্প্রতি অনুষ্ঠিত একটি সভায় এমপিওভুক্তির সফটওয়্যার আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন নীতিমালা অনুসারে এমপিওর আবেদন গ্রহণের সফটওয়্যারটি প্রস্তুত করা হবে।

নতুন সফটওয়্যার ব্যবহার করে কবে নাগাদ এমপিওর আবেদন গ্রহণ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আসছে অর্থবছরে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির বাজেট বরাদ্দ পেলে আবেদন গ্রহণ করা হতে পারে।

এরআগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, পরিমার্জিত  নীতিমালা জারির পর নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নেয়া হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0023219585418701