নন-এমপিও শিক্ষকদের অনশন ৭ মে

নিজস্ব প্রতিবেদক |

বেতন-ভাতা না পেলে আগামী ৭ই মে থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরন অনশণ করবেন নন-এমপিও নিম্নধ্যমিক শিক্ষক-কর্মচারী ফোরাম।
বুধবার (১৯শে এপ্রিল) ঢাকায় এক সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আগামী ২৪শে এপ্রিলের মধ্যে বেতন-ভাতার দাবী আদায় না ২৫শে এপ্রিল সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করবেন। এরপরও দাবী আদায় না হলে ৭ই মে থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন পালন করবেন তারা।
দাবীসমূহের মধ্যে রয়েছে অনতিবিলম্বে সকল নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ের নন-এমপিও শিক্ষক-কর্মচারিদের বেতন প্রদান এবং চাকরিতে যোগদানের তারিখ হতে চাকরির বয়স গণনা করা।


সংগঠনের সভাপতি মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের সহ-সভাপতি এস, এম নূর-ই-আলম সিদ্দীক। এসময় আরও উপস্থিত ছিলেন মো. আলতাফ হোসেন, মাসুদরানা, কাজী আরিফসহ সংগঠনের কেন্দ্রীয় কমিটির বিভিন্ন নেতৃবৃন্দ।
আনোয়ার হোসেন বলেন, ইতিমধ্যে বাংলাদেশ সরকার শিক্ষানীতি ২০১০ প্রনয়ণ করেছে এবং বাস্তবায়নের নীতিগত সিদ্ধান্ত গ্রহণও করেছে। সেই লক্ষ্যে প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীত করা হয়েছে। অথচ তা বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় উভয়ই গড়িমসি করছেন।
তিনি আরও বলেন, প্রায় এক হাজার তিনশ ত্রেত্রিশটি শিক্ষা প্রতিষ্ঠানের আট হাজার শিক্ষক-কর্মচারি ১৫ বছর যাবত বিনা বেতনে চাকরি করে আসছেন। অথচ তাদের বেতনের ব্যবস্থা না করেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত করা হয়েছে নি¤œ মাধ্যমিক শিক্ষা। অপর দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ২০১০ সালের শিক্ষানীতি বাস্তবায়নের লক্ষ্যে ইতিমধ্যে সারাদেশে প্রায় ১৫০০ শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণি চালু করেছেন। অথচ সারাদেশে প্রায় এক হাজার ৩৩৩টি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ১৫-১৬ বছর ধরে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাদান করলেও তাদের বেতন দেওয়া হচ্ছে না। যা ওই শিক্ষকদের জন্য অত্যন্ত কষ্টের।
সংগঠনের সাধারণ সম্পাদক মো. মোকাররম হোসেন বলেন, সরকারের শিক্ষার সাফল্যে আমরাও অংশীদার। একদিকে একই কারিকুলাম এবং একই যোগ্যতায় এমপিওভূক্ত শিক্ষকরা দ্বিগুন বেতন পাচ্ছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ৩৭ হাজারসহ প্রধানমন্ত্রী আরও ছাব্বিশ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। অথচ ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষাদানকারী প্রায় আট হাজার শিক্ষক কর্মচারী অনেক বছর ধরে অভূক্ত আছেন।
“তাই হাজার হাজার নি¤œ মাধ্যমিক নন-এমপিও শিক্ষকরা শিক্ষামন্ত্রীসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি এবং আমাদের বেতন প্রদানের দাবী জানাচ্ছি।”


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0024950504302979