নরওয়েতে ফুল-ফ্রিতে স্নাতকোত্তরের সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিনামূল্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তরে পড়ার সুযোগ দিচ্ছে নিশীথ সূর্যের দেশ নরওয়েজিয়ান সরকার। ‘নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (NTNU) স্কলারশিপ-২০২৩’ এর আওতায় এই স্কলারশিপ দেয়া হবে। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১ ডিসেম্বর।

স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা সম্পূর্ণ বিনামূল্যে দুই বছর মেয়াদী স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ পাবে এবং  প্রোগ্রাম চলাকালীন মাসিক ভাতা পাবে। 

এ স্কলারশিপ পেতে শিক্ষার্থীদের আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে। স্নাতক ডিগ্রিধারী হতে হবে। ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। আইএলটিএস একাডেমিক ওভারঅল ব্যান্ডস্কোর ৬ দশমিক ৫ থাকতে হবে। একাডেমিক ফলাফল ভালো থাকতে হবে। 

এ স্কলারশিপের আবেদনের জন্য যেসব কাগজপত্র লাগবে তার মধ্যে আছে, আবেদনকারীর পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রের কপি, একাডেমিক সার্টিফিকেট বা ডিগ্রি, দুইটি রেফারেন্স লেটার (রেফারেন্স লেটারের নমুনা-প্রয়োজনীয়তার জন্য পিডিএফ), রিসার্চ প্রপোজাল, আবেদনকারীর সিভি, ইংরেজী ভাষা দক্ষতার সনদ, পার্সোনাল স্টেটমেন্ট, স্টেটমেন্ট অব পারপাস।

আবেদনকারীদের শুধুমাত্র নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (NTNU) মাস্টার্স প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে। একবার আপনার আবেদন একটি প্রযোজ্য কোর্সের জন্য গৃহীত হলে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এই স্কলারশিপের জন্য বিবেচনা করা হবে। আবেদন করতে এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানা যাবে নির্ধারিত ওয়েবসাইটে (https://www.ntnu.edu/studies/application)।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0045890808105469