নারীর আইনি সুরক্ষায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৭৩তম - বিবিধ - দৈনিকশিক্ষা


নারীর আইনি সুরক্ষায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৭৩তম

নিজস্ব প্রতিবেদক |

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও এখনো নারীদের অর্থনৈতিক কার্যক্রমে অংশ নেওয়ার ক্ষেত্রে আইনি বাধা আছে। বিশ্বব্যাংকের মতে কর্মক্ষেত্রে পুরুষের তুলনায় নারীর আইনি সুরক্ষা পাওয়ায় বিশ্বের তলানিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। চলতি বছর ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৩তম।

গত বছর ছিল ১৭১তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও পেছনের সারিতে বাংলাদেশ। এ অঞ্চলের আট দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। বিশ্বব্যাংকের ‘নারী, ব্যবসা ও আইন-২০২১’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। গত বুধবার ওয়াশিংটন থেকে এটি প্রকাশ করা হয়। আটটি সূচকের আলোকে এই সূচক প্রণয়ন করা হয়েছে। মোট নম্বর ছিল ১০০। এই ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪৯ দশমিক ৪। চলাচলের স্বাধীনতা, কর্মক্ষেত্রের সমতা, মজুরি, বিবাহ, পিতৃত্ব-মাতৃত্ব, উদ্যোগ, সম্পদ ও পেনশন-এই আটটি সূচকের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। প্রতিটি সূচকের সর্বোচ্চ নম্বর ১০০। এরপর তা গড় করা হয়েছে। দেখা গেছে, চলাচলের ক্ষেত্রে বাংলাদেশের নারীরা শতভাগ স্বাধীন। অর্থাৎ বাংলাদেশের নারীদের এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ায় বাধা নেই। কর্মক্ষেত্রের সমতায় বাংলাদেশ পেয়েছে ৫০, মজুরির ক্ষেত্রে ২৫, বিবাহে ৬০, মাতৃত্বে ২০, উদ্যোগে ৭৫, সম্পদে ৪০ ও পেনশনে ২৫। সব মিলিয়ে গড় দাঁড়ায় ৪৯ দশমিক ৪।

দক্ষিণ এশিয়ায় ৮০.৬ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থান নেপাল। দেশটির অবস্থান ৫১তম। এরপর রয়েছে ভারত ১২৩তম (স্কোর ৭৪.৪)। এরপর মালদ্বীপের অবস্থান ১২৫ (স্কোর ৭৩.৮), ভুটান ১৩১ (স্কোর ৭১.৯), শ্রীলংকা ১৪৭ (স্কোর ৬৫.৬), পাকিস্তান ১৬৭ (স্কোর ৫৫.৬) এবং আফগানিস্তান ১৮২তম (স্কোর ৩৮.১)।

প্রতিবেদনে ১০০ স্কোরের মধ্যে উপর্যুক্ত স্কোর পেয়ে শীর্ষে আছে ১০টি দেশ। যেখানে নারী-পুরুষের ক্ষেত্রে সমঅধিকার কার্যকর রয়েছে। এ দেশগুলো হলো বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, লাটভিয়া, লুক্সেমবার্গ, পর্তুগাল ও সুইডেন। তবে আগের প্রতিবেদনের তুলনায় এবার সমঅধিকার প্রতিষ্ঠা দেশের সংখ্যা চারটি বেড়েছে। এর বাইরে ২৭টি দেশ জেন্ডার সমতা নিশ্চিত করার জন্য প্রচলিত আইনে সংস্কার এনেছে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে আইন অনুযায়ী পুরুষের মতো নারী কোথায় বাস করবে, তা ঠিক করতে পারে। বাড়ির বাইরে যাতায়াত করতে পারে, পাসপোর্টের আবেদন করতে পারে। ইচ্ছা করলে দেশের বাইরে যেতে পারে। নারীর ব্যবসা বা অন্য কোনো পেশা বেছে নেয়ার স্বাধীনতা রয়েছে। তবে কর্মক্ষেত্রে নারীর আইনি সুরক্ষার অনেক অভাব রয়েছে।

এরকম সুরক্ষার অভাব রয়েছে সম্পত্তির অধিকার, বিয়ে, সন্তান নেওয়া, ব্যবসা ও পেনশনের ক্ষেত্রেও। বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস বলেন, কোভিড-১৯ জেন্ডার সক্ষমতার ক্ষেত্রে নারীকে আরও বেশি প্রতিবন্ধকতার মুখে ঠেলে দিয়েছে। যার মধ্যে রয়েছে শিক্ষায় অংশগ্রহণ ও চাকরি রক্ষা। এছাড়া এ সময় নারীর প্রতি পারিবারিক সহিংসতার ঘটনাও অনেক বেড়েছে।

কর্মক্ষেত্রে নারীদের নিু পারিশ্রমিক ও পারিবারিক দিকনির্দেশনার ঘাটতিকে জেন্ডার সমতার অন্যতম প্রতিবন্ধকতা হিসেবে দায়ী করছে বিশ্বব্যাংক।


পাঠকের মন্তব্য দেখুন
২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন - dainik shiksha ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী - dainik shiksha কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই - dainik shiksha কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website