নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফেরার দাবি জবি নীলদলের

দৈনিক শিক্ষাডটকম, জবি প্রতিনিধি |

দৈনিক শিক্ষাডটকম, জবি প্রতিনিধি: গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষকদের আকাঙ্ক্ষা প্রতিফলিত না হওয়া ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সম্মুন্নত রাখতে, সেশনজটমুক্ত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ ও স্বাতন্ত্র্য বজায় রেখে সঠিক সময়ে একাডেমিক সেশন শুরু করার প্রত্যয়ে নিজস্ব প্রক্রিয়ায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্নের দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল।

এ বিষয়ে আজ রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও সাধারন সম্পাদক অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন স্বাক্ষরিত এক লিখিত দাবি পাঠিয়েছেন তারা। 

দাবিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিগত ৩ বছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় যথাসময়ে আসন পূর্ণ করে একাডেমিক সেশন শুরু না হওয়াসহ অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আকাঙ্ক্ষিত মান ক্রমাগত নিম্নগামী বলে শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বমহলে প্রতীয়মান হচ্ছে। এ ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো আজও নিরসন হয়নি।

দাবিতে শিক্ষকরা আরো বলেন, বিগত বছরের মতো ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষেও ভর্তি প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা হবে বলে প্রতীয়মান হচ্ছে। ফলে জুলাই ২০২৪ এর মধ্যে একাডেমিক সেশন শুরু করা কোনোভাবেই সম্ভব নয়। এতে দেশের মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হারাবে এবং ক্ষতিগ্রস্থ হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত শিক্ষা কার্যক্রম।

২০২৩ খ্রিস্টাব্দে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে অটল ছিল উল্লেখ করে আরো বলা হয়, মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায়ে ‘২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ হতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি প্রক্রিয়ার শর্তে’ জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষবারের মত অংশ নিয়েছিলো। কিন্তু  দেখা যাচ্ছে যে, এ বছর মহামান্য রাষ্ট্রপতির সেই অভিপ্রায় রক্ষিত হয়নি। 

নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফেরা জরুরি উল্লেখ করে শিক্ষকরা আরো বলেন, গত বছরের গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া গুচ্ছের সীমাবদ্ধতা দূর না হওয়ায় একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতভাবে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল’ মনে করি আমাদেরও নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় প্রত্যাবর্তন অতীব জরুরি।


পাঠকের মন্তব্য দেখুন
আইনের মারপ্যাঁচে অনিশ্চিত ১৯তম শিক্ষক নিবন্ধন - dainik shiksha আইনের মারপ্যাঁচে অনিশ্চিত ১৯তম শিক্ষক নিবন্ধন ‘ঢাবির ক্লাস ও পরীক্ষা শুরু হচ্ছে শিগগিরই’ - dainik shiksha ‘ঢাবির ক্লাস ও পরীক্ষা শুরু হচ্ছে শিগগিরই’ হাই-টেক পার্কের নাম হবে জেলার নামে: উপদেষ্টা নাহিদ - dainik shiksha হাই-টেক পার্কের নাম হবে জেলার নামে: উপদেষ্টা নাহিদ দীপু মনির নামে আরেক মামলা, আসামি ৬০০ - dainik shiksha দীপু মনির নামে আরেক মামলা, আসামি ৬০০ স্কুল-কলেজে বিশৃঙ্খলা : কোথাও জবরদস্তি কোথাও পালিয়ে থাকা - dainik shiksha স্কুল-কলেজে বিশৃঙ্খলা : কোথাও জবরদস্তি কোথাও পালিয়ে থাকা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0023300647735596