পত্রিকার অনলাইনে রগরগে আর প্রিন্টে সফিস্টিকেটেড জিনিস ছাপে : জাফর ইকবাল

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, যেকোনো কাজ করলে প্রথম বাঁধাটা আসে সাংবাদিকদের কাছ থেকে। তারা জীবনটা অতিষ্ঠ করে দেন। আমি এখনো দেখলাম না কোনো পত্রপত্রিকা সুন্দরভাবে নতুন শিক্ষাক্রমকে বিশ্লেষণ করলো। কিন্তু সমালোচনায় কেউ পিছিয়ে নেই। আমি অনেক কিছু জানি, যেগুলো সামনাসমানি বললে আপনারা (সাংবাদিকরা) লজ্জায় পালাতে পারবেন না। যেসব পত্রপত্রিকা কঠিনভাবে এটার পেছনে (নতুন শিক্ষাক্রম) লেগেছে, আমি তাদের সঙ্গে সামনাসামনি একটা টেলিভিশনে বসে কথা বলতে চাই, আপনি একটা বলবেন, আমি একটা বলবো, দেখি কতক্ষণ আপনারা টিকতে পারেন।

 

নতুন শিক্ষাক্রমের সঙ্গে সম্পৃক্ত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে তিনি আরো বলেন, ফর গড সেক আপনারা ওটা (পত্রপত্রিকার সমালোচনা) নিয়ে দুর্ভাবনা করবেন না। পত্রপত্রিকাকে তাদের মতো কথা বলতে দেন, কারণ তাদের পত্রিকা বিক্রি করতে হয়। কেউ ভালো কথা শুনতে চান না। গালাগলি করলে শুনতে ভালো শোনায় না। 

আরো পড়ুন : নতুন শিক্ষাক্রমে যেসব পরীক্ষা থাকছে না

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে নতুন শিক্ষাক্রমের ওপর সারাদেশের প্রতিষ্ঠান প্রধানদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনের কেন্দ্রীয় অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

আরো পড়ুন : আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের চূড়ান্ত অনুমোদন

তিনি আরো বলেন, সব পত্রপত্রিকার দুইটি ভার্সন আছে, একটা অনলাইন ও অপরটি প্রিন্ট। অনলাইন ভার্সনে ফেসবুকের মতো রগরগে জিনিস ছাপানো হয়, আর কাগুজে পত্রিকায় সফিস্টিকেটেড জিনিস ছাপানো হয়। উনারা এক ধরণের মানুষকে একরকম দিচ্ছেন, অপর মানুষদের অন্যটা দিচ্ছেন।

আরো পড়ুন : নতুন কারিকুলামে মাধ্যমিকে আলাদা বিভাগ থাকবে না : শিক্ষামন্ত্রী

ড. মুহাম্মদ জাফর ইকবাল আরো বলেন, (নতুন শিক্ষাক্রম নিয়ে) গালাগালির মূল জিনিসটা আমি নিচ্ছি। আমাকে সবচেয়ে বেশি গালাগালি শুনতে হচ্ছে। আমি নিশ্চিন্ত মনে গালাগালি শুনে যাচ্ছি। 

এসময় তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনারা একটাবার (নতুন শিক্ষাক্রমের ওপর) বিশ্বাস করে দেখেন ছেলেমেয়েরা একটু শেখে কিনা। আমার পরিচিত ভালো রেজাল্ট করা বহু লোককে আমি চিনি, যারা আমেরিকা-ইউরোপে বসে তাদের সেবা করছেন। যারা দেশকে দেশের মানুষকে কিছু দিয়েছে তারা একদম হাইফাই রেজাল্ট করা ছেলেমেয়ে না। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
৪ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ৪ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি জটিলতা কাটাতে লিঙ্গই বাদ, আবেদনের সময় বাড়বে দুদিন - dainik shiksha জটিলতা কাটাতে লিঙ্গই বাদ, আবেদনের সময় বাড়বে দুদিন র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে এইচএসসির প্রশ্ন নিয়ে অবহেলা, শিক্ষার দুই ক্যাডার শাস্তির খাঁড়ায় - dainik shiksha এইচএসসির প্রশ্ন নিয়ে অবহেলা, শিক্ষার দুই ক্যাডার শাস্তির খাঁড়ায় আমার স্কুল, আমার বাগান - dainik shiksha আমার স্কুল, আমার বাগান কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038540363311768