পত্রিকার শিক্ষাপাতায় নোটগাইড ছাপা অন্যায়

মুরাদ মজুমদার |

বিভিন্ন দৈনিক পত্রিকায় শিক্ষাপাতার নামে গাইড বই ছাপার মতো বড় অন্যায় হতে পারে না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। 

সম্প্রতি দক্ষতাভিত্তিক নতুন শিক্ষাক্রমের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে রাজধানীতে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

ড. জাফর ইকবাল বলেন, বাংলাদেশের সমস্ত বড় বড় পত্রিকা শিক্ষাপাতার নাম দিয়ে গাইড বই ছাপায়। এখনো ছেপে যাচ্ছে সবাই, এর থেকে বড় অন্যায় আর হতে পারে না। যেসব পত্র-পত্রিকা এ কাজগুলো করতে পারে তারা আমাদের শিক্ষাকে বিশ্লেষণ করবে, পক্ষে লিখবে, বিপক্ষে লিখবে- আমি বিশ্বাস করি না। কাজেই (নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে) আমাদের জন্য চ্যালেঞ্জ অনেক বেশি। পত্র-পত্রিকা আমাদের সাহায্য করবে না। তারা যেটা মানুষ শুনতে পছন্দ করে সেটাই বলবে।

তিনি আরো বলেন, বর্তমান শিক্ষাক্রমে বিজ্ঞান শিক্ষাকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। যা আগের শিক্ষাক্রমে ছিলো না। এখনকার শিক্ষাক্রম প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা স্বানন্দে গ্রহণ করেছে, আমাদের সময়ে কখনো এতটা আনন্দের ছিল না। অভিভাবকদের মধ্যে মুখস্থ করার শিক্ষার প্রতি আগ্রহ বেশি, যা শিক্ষার লক্ষ্য থেকে অনেক দূরে। যেখানে শিক্ষার্থীরা এই শিক্ষা পদ্ধতি গ্রহণ করেছে, সেখানে অন্যকিছু না ভাবলেও চলবে। এক্ষেত্রে শিক্ষার পরিবেশ তৈরি করে দেয়া জরুরি।

অনুষ্ঠানে নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল - dainik shiksha ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত চায় ইউজিসি - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত চায় ইউজিসি ১৫ শতাংশ ভ্যাট : পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha ১৫ শতাংশ ভ্যাট : পূর্ণাঙ্গ রায়ের অপেক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ - dainik shiksha পরীক্ষা শুরুর আগেই উত্তরপত্রের ছড়াছড়ি, দু’জনকে জিজ্ঞাসাবাদ ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারেনি সুনামগঞ্জের সাড়ে ২৯ হাজার শিক্ষার্থী - dainik shiksha ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারেনি সুনামগঞ্জের সাড়ে ২৯ হাজার শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ - dainik shiksha বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতেই হবে: আপিল বিভাগ ছাত্রকে শাসন করায় প্রধান শিক্ষককে মারধর - dainik shiksha ছাত্রকে শাসন করায় প্রধান শিক্ষককে মারধর দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0025730133056641