পবিত্র হজ ৩০ জুলাই - বিবিধ - দৈনিকশিক্ষা


পবিত্র হজ ৩০ জুলাই

নিজস্ব প্রতিবেদক |

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গতকাল জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই মধ্যপ্রাচ্যে আগামীকাল বুধবার থেকে জিলহজ মাস শুরু হবে। সে হিসাবে জিলহজ মাসের ৯ তারিখে অর্থাত্ ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং ১০ জিলহজ অর্থাত্ ৩১ জুলাই মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হবে। গতকাল সৌদি রয়্যাল কোর্ট, আরব আমিরাত, কাতার, তুরস্কসহ বিভিন্ন দেশের চাঁদ দেখা কমিটির সমন্নিত ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনার কারণে শুধু সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন দেশের অধিবাসী ও দেশটির নাগরিকদের সমন্বয়ে ১০ হাজার মানুষ এবার হজ পালন করবেন। ৮ জিলহজ থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে, চলবে পাঁচ দিন। হজের কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ১৯ জুলাই ভোর থেকে মক্কার নির্দিষ্ট এলাকাসহ মিনা, মুজদালিফা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এসব স্থানে অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ প্রবেশ করলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। এসব এলাকার পবেশপথে কড়া নিরাপত্তা ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সড়কে টহল দিচ্ছেন। মিনা, মুজদালিফা ও আরাফাতের প্রবেশপথে চেকপোস্ট বসানো হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
৮ উপজেলা শিক্ষা কর্মকর্তাকে বদলি - dainik shiksha ৮ উপজেলা শিক্ষা কর্মকর্তাকে বদলি ‘শিক্ষা ক্যাডার নয়, শিক্ষা সার্ভিস চালু করা উচিত’ - dainik shiksha ‘শিক্ষা ক্যাডার নয়, শিক্ষা সার্ভিস চালু করা উচিত’ ৩৮তম বিসিএসের গেজেট প্রকাশ - dainik shiksha ৩৮তম বিসিএসের গেজেট প্রকাশ ৪ ফেব্রুয়ারি এসএসসি ও এইচএসসির নতুন সিলেবাস প্রকাশ - dainik shiksha ৪ ফেব্রুয়ারি এসএসসি ও এইচএসসির নতুন সিলেবাস প্রকাশ খোলার ৬০ দিন পর এসএসসি, ৮৪ দিন পর এইচএসসি পরীক্ষা - dainik shiksha খোলার ৬০ দিন পর এসএসসি, ৮৪ দিন পর এইচএসসি পরীক্ষা বিসিএস পরীক্ষার খাতা মূল্যায়নে আরেকটু আন্তরিক হোন, পরীক্ষকদের প্রতি চেয়ারম্যান - dainik shiksha বিসিএস পরীক্ষার খাতা মূল্যায়নে আরেকটু আন্তরিক হোন, পরীক্ষকদের প্রতি চেয়ারম্যান please click here to view dainikshiksha website