পরীক্ষাটাকে অগ্নিপরীক্ষা হিসাবে নেবে না

প্রফেসর ড. মো.আব্দুল মান্নান |

জেএসসি পরীক্ষার্থীদের শুভেচ্ছা। প্রিয় শিক্ষার্থীরা মনে রাখবে পরীক্ষাটা হলো আনন্দের বিষয়। তাই পরীক্ষা নিয়ে কোনো দুশ্চিন্তা নয়। প্রশ্নপত্র হাতে পেয়ে অস্থির হয়ে উঠার কোনো কারণ নেই। প্রথমে প্রশ্নটা প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বে। যে প্রশ্নগুলো তুলনামূলকভাবে সহজ এবং কমন সেগুলোর উত্তর আগে লেখা শুরু করবে। কঠিন প্রশ্নগুলো নিয়ে খুব বেশি ভাববার প্রয়োজন নেই।  বছরের বিভিন্ন সময় টুকটাক অনেক পরীক্ষা দিয়েছো। এই পরীক্ষাটা তারই একটা প্রতিফলনমাত্র। পরীক্ষাটাকে কখনো অগ্নিপরীক্ষা হিসাবে নেবে না।

আর অভিভাবকদের অনুরোধ করবো, আপনার সন্তানকে স্বাভাবিকভাবে পড়াশোনা করার সুযোগ তৈরি করে দিন। সন্তানদের ভালোফল করার জন্য অযাচিত চাপ সৃষ্টি করবেন না। আমাদের দেশের শিক্ষার্থীদের মেধা বিকাশের প্রধান অন্তরায় হচ্ছে অভিভাবক। অভিভাবকদের বিভিন্নমূখী চাপে শিক্ষার্থীরা খেই হারিয়ে পেলে। ফলে সঠিকভাবে তাদের মেধা বিকশিত হয় না । এসময়টায় আপনারা শুধু সন্তানদের শরীর স্বাস্থ্যের দিকে একটু বেশি খেয়াল রাখবেন।

 

লেখক: পরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, ঢাকা


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0022640228271484