পাঠ্যবই বিতরণে চাঁদা আদায়ের অভিযোগ

গাজীপুর প্রতিনিধি |

বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের জন্য কিন্ডারগার্টেনগুলোর কাছ থেকে চাঁদা আদায় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গাজীপুর সদর উপজেলার বিভিন্ন কিন্ডারগার্টেন কর্তৃপক্ষ এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। 

গাজীপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা শামীম আহমেদের নির্দেশে সহকারী শিক্ষা কর্মকর্তারা বিভিন্ন কিন্ডারগার্টেনের কাছ থেকে ৫০০-৭০০ টাকা চাঁদা আদায় করেছেন।

এক হাজারেরও বেশি কিন্ডারগার্টেন রয়েছে গাজীপুর সদরে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোফাজ্জল হোসেন জানান, এ বিষয়ে কয়েকটি লিখিত অভিযোগ তার কাছে এসেছে। কোনোটি নামে কোনোটি বেনামে। ২০২১ শিক্ষাবর্ষের বিনামূল্যের নতুন পাঠ্যপুস্তক বিতরণের জন্য চাঁদা সংগ্রহের ব্যাখ্যা চেয়ে ১০ জানুয়ারি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তাকে তিনি চিঠি পাঠিয়েছেন। চিঠি প্রাপ্তির তিন কর্মদিবসে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তিনি বলেন, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশে সহকারী শিক্ষা কর্মকর্তারা প্রতিটি কিন্ডারগার্টেন থেকে ৫০০-৭০০ টাকা চাঁদা সংগ্রহ করেছেন বলে তার কাছে অভিযোগ আসে। গাজীপুর সদর উপজেলা কেজি স্কুল অ্যাসোসিয়েশনের সভাপতি জাহিদুল ইসলাম বলেন, সদরে এক হাজারের ওপরে কিন্ডারগার্টেন রয়েছে। এ-সংক্রান্ত কোনো অভিযোগ কেউ এখন পর্যন্ত সংগঠনে করেনি।

গাজীপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা শামীম আহমেদ বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই তিনি চিঠির জবাব দিয়েছেন। বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে এক টাকাও চাঁদা আদায় করা হয়নি। টাকা আদায়ের জন্য কাউকে তিনি নির্দেশও দেননি।

শামীম আহমেদ বলেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার চিঠি পাওয়ার পর তিনিও সব সহকারী শিক্ষা কর্মকর্তাকে চিঠি দিয়ে জবাব চেয়েছেন। তিনি কাউকে চাঁদা সংগ্রহের জন্য নির্দেশ দিয়েছেন কিনা, সেটা জানতে চেয়েছেন। সহকারী শিক্ষা কর্মকর্তারা লিখিতভাবে জবাবে জানিয়েছেন, চাঁদা সংগ্রহের নির্দেশ দেওয়া হয়নি। সে জবাবগুলোও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় - dainik shiksha অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে সাতক্ষীরায় শিক্ষকের মৃত্যু হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ - dainik shiksha চাকরিতে আবেদনের বয়স ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.021635055541992