পিএসসির সদস্য অধ্যাপক দেলোয়ার আওয়ামী লীগের উপকমিটিতে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটির সদস্য হয়েছেন। 

গত সোমবার আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটি ঘোষণা করা হয়। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কমিটির অনুমোদন দেন। উপকমিটিতে অ্যাম্বাসেডর মোহাম্মদ জমিরকে চেয়ারম্যান এবং আওয়ামী লীগের আন্তর্জাতিক–বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদকে সদস্যসচিব করা হয়েছে। এ কমিটি ৫৬ সদস্যের। 

আওয়ামী লীগের নতুন ঘোষিত আন্তর্জাতিক–বিষয়ক উপকমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে নাম রয়েছে অধ্যাপক দেলোয়ার হোসেনের। অধ্যাপক দেলোয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক। তিনি জহুরুল হক হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন।

সাংবিধানিক পদে থেকেও দেলোয়ার হোসেনের রাজনৈতিক দলের কমিটির সদস্য হওয়া নিয়ে আলোচনা হচ্ছে বিভিন্ন মহলে। এর  আগে অ্যাটর্নি জেনারেলকেও আওয়ামী লীগের উপকমিটিতে যুক্ত হয়েছেন। ওই পদটিও সাংবিধানিক।  

জানা যায়, ২০২২ খ্রিষ্টাব্দে ৩ ফেব্রুয়ারি অধ্যাপক দেলোয়ার পিএসসির সদস্য হিসেবে নিয়োগ পান। ওই বছরের ৮ ফেব্রুয়ারি পিএসসির সদস্য হিসেবে শপথ নেন তিনি। দেড় বছর ধরে পিএসসির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। পাঁচ বছর মেয়াদে তিনি এই দায়িত্ব পালন করবেন, তবে এর আগেই বয়স ৬৫ বছর পূর্ণ হলে তখনই সদস্যপদের মেয়াদ শেষ হবে।

অধ্যাপক দেলোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। পরে তিনি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব জাপান থেকে এশিয়া প্যাসিফিক ইন্টারন্যাশনাল রিলেশনসে মাস্টার্স করেন। পরে জাপানের ফেরিস ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন। 

অধ্যাপক দেলোয়ার সাংবাদিকদের বলেন, আমি সদস্যপদ চাইনি। বিশেষজ্ঞ সদস্য হিসেবে কমিটিতে আমাকে নেয়া হয়েছে। ব্যক্তির নিজস্ব রাজনৈতিক মতবিশ্বাস থাকতেই পারে। সংবিধান অনুযায়ী চলার শপথ নিয়েছি, সেভাবেই চলবো। কেউ প্রশ্ন তোলার হলে তুলতে পারেন।


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032210350036621