পিয়নের চাকরি চান পিএইচডিধারীরাও

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতের মধ্যপ্রদেশে বেকার সমস্যা প্রকট হয়ে দেখা দিয়েছে। আর এ চিত্র স্পষ্ট হয়ে ফুটে উঠেছে মাত্র ১৫টি পদের বিপরীতে ১১ হাজার চাকরিপ্রার্থীর পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে।

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ১৫টি শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এসব পদের মধ্যে ছিল পিয়ন, গাড়িচালক ও ওয়াচম্যান। আর এতে আবেদনকারীর সংখ্যা ১১ হাজার। গত শনি ও রোববার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেখা যায় পরীক্ষাকেন্দ্রের সামনে তরুণ চাকরিপ্রত্যাশীদের ভিড়। চাকরিপ্রার্থীরা যে কেবল মধ্যপ্রদেশের তা নয়, বরং প্রতিবেশী রাজ্য উত্তর প্রদেশ থেকেও এসেছিলেন পরীক্ষায় অংশ নিতে।

প্রতিবেদনে বলা হয়, পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রার্থীদের ন্যূনতম যোগ্যতা ছিল দশম শ্রেণি পাস। কিন্তু আবেদনকারীদের মধ্যে অনেকে ছিলেন স্নাতক, স্নাতকোত্তর, ইঞ্জিনিয়ারিং ও এমবিএ পাস। এমনকি দেশটির সিভিল জাজ পদের প্রার্থীরাও এই পিয়ন, গাড়িচালক ও ওয়াচম্যান পদের পরীক্ষা দিতে এসেছিলেন।

এ পরীক্ষায় অংশ নিতে এসেছিলেন অজয় বাঘেল নামের এক প্রার্থী। তিনি বলেন, ‘আমি সায়েন্স গ্র্যাজুয়েট। আমি পিয়ন পদের জন্য আবেদন করেছি। যাঁরা পিএইচডি করেছেন, তাঁদের অনেকেই এ চাকরির জন্যও আবেদন করেছেন।’

জিতেন্দ্র মৌর্য নামের এক চাকরিপ্রার্থী বলেন, ‘আমি ল গ্র্যাজুয়েট হয়েও গাড়িচালক পদে আবেদন করেছি। আমি বিচারক নিয়োগের পরীক্ষায় অংশ নিতেও প্রস্তুতি নিচ্ছি। আমি মাধব কলেজে পড়াশোনা করেছি। মাঝেমধ্যে এমন অবস্থা দাঁড়ায় যে বই কেনার মতো টাকা থাকে না। তাই ভেবেছি, যেমনই হোক না কেন, একটা চাকরি পেতে হবে।’

উত্তর প্রদেশ রাজ্য থেকে পরীক্ষায় অংশ নিতে এসেছেন আলতাফ নামের এক চাকরিপ্রার্থী। তিনিও স্নাতক পাস। এসেছেন পিয়ন পদে চাকরির জন্য পরীক্ষা দিতে।

এ বিষয়ে জানতে চাইলে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, ‘আমরা বছরে এক লাখ কর্মী নিয়োগ করব। সরকারের কোনো পদ খালি থাকবে না।’

কিছুদিন আগে মুখ্যমন্ত্রী বলছিলেন, ‘সবাই সরকারি চাকরি চায়। কিন্তু সবাইকে তো আর সরকারি চাকরি দেওয়া সম্ভব হবে না।’

তবে পরিসংখ্যান বলছে অন্য কথা। সরকারি হিসাবে মধ্যপ্রদেশে বেকারের সংখ্যা ৩২ লাখ ৫৭ হাজার ১৩৬। রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরে শূন্য পদের সংখ্যা ৩০ হাজার ৬০০, স্বরাষ্ট্র দপ্তরে ৯ হাজার ৩৮৮, স্বাস্থ্য দপ্তরে ৮ হাজার ৫৯২ ও রাজস্ব দপ্তরে ৯ হাজার ৫৩০টি। সব মিলিয়ে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে শূন্য পদের সংখ্যা এক লাখ।
চাকরিপ্রত্যাশীরা বলছেন, এ কারণেই গোয়ালিয়রে ছোট পদের জন্য উচ্চশিক্ষিত হাজারো প্রার্থী আবেদন করেছেন।

সম্প্রতি ভারত সরকারের স্ট্রিট ভেন্ডর পদে ১৫ লাখ আবেদন জমা পড়েছিল। এতে মনোনীত হয়েছিলেন ৯৯ হাজার প্রার্থী, যাঁদের ৯০ শতাংশ ছিলেন গ্র্যাজুয়েট।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025520324707031