পুলিশের বিরুদ্ধে স্কুলের জমি দখল করে বাড়ি নির্মাণের অভিযোগ

বরগুনা প্রতিনিধি |

বিপ্লব চক্রবর্তী পুলিশে ছিলেন কনস্টেবল হিসেবে। সম্প্রতি পদোন্নতি পেয়ে হয়েছেন এএসআই। বর্তমানে কর্মরত রাজধানী ঢাকার গেণ্ডারিয়া থানায়। বাড়ি বরগুনা সদর উপজেলার গৌরীচন্না ইউনিয়নের দক্ষিণ খাজুরতলা গ্রামে। এই এএসআই পদবির দাপটে তটস্থ এখন পুরো এলাকাবাসী। পুলিশের চাকরির প্রভাব খাটিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি জবরদখল করে তিনি বানাচ্ছেন বহুতল বাড়ি। ওই ভবন বানাতে গিয়ে বিপ্লব স্কুলের শহিদ মিনারের আংশিক ক্ষতি করেছেন বলে স্থানীয়দের অভিযোগ।

এলাকাবাসীর ভাষায়, কনস্টেবলের চাকরি করেই অঢেল অর্থ-সম্পদের মালিক হয়েছেন বিপ্লব। পরোয়া করেন না স্থানীয় চেয়ারম্যান, মেম্বার, টিও, এটিও, এমনকি উপজেলা নির্বাহী অফিসার—কাউকেই।

বরগুনা সদর উপজেলার গৌরীচন্না ইউনিয়নের ১৮ নম্বর দক্ষিণ খাজুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য মণিন্দ্র হাওলাদার জানান, স্কুলটি ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৭৩ সালে তা জাতীয়করণ করা হয়। বিএস রেকর্ডে এই স্কুলের নামে ২৮ শতাংশ জমি আছে। এএসআই বিপ্লবের বাবা অধীর রঞ্জন চক্রবর্তী একসময় এই স্কুল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ছিলেন।

স্কুল ব্যবস্থাপনা কমিটির বর্তমান সভাপতি স্বপন কুমার গোমস্তা বলেন, এএসআই বিপ্লব ও তাঁর বাবা অধীর রঞ্জন চক্রবর্তী স্কুল কর্তৃপক্ষকে কিছু না জানিয়েই স্কুলটির জমিদাতাদের বিবাদী করে একটি মামলা করেন। মামলায় ওই জমির ওপর ৮৫ বছরের পুরনো সরকারি স্কুলের বিষয়েও আদালতকে অবহিত করা হয়নি। স্কুলের জমিদাতাদের কেউই বেঁচে নেই; তাঁদের দরিদ্র ওয়ারিশরদের এই মামলায় লড়াই করার সামর্থ্য ছিল না। এই সুযোগে একতরফাভাবে মামলা চালিয়ে যায় বিপ্লবের পরিবার। আদালতকে ভুল বুঝিয়ে সম্প্রতি হাইকোর্টের একটি রায় নিয়ে জোরপূর্বক ওই স্কুলের জমিতে বহুতল ভবন বানাচ্ছে তারা।

স্থানীয় নিরঞ্জন হাওলাদার জানালেন, স্কুলটিতে বর্তমানে দুই শতাধিক শিক্ষার্থী রয়েছে। শুরু থেকে এ পর্যন্ত ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থী এই স্কুলে লেখাপড়ার সুযোগ পেয়েছে। এমনই একটি গুরুত্বপূর্ণ সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জমি রক্ষায় স্থানীয় এলাকাবাসীর পাশাপাশি স্কুল কর্তৃপক্ষ, চেয়ারম্যান, মেম্বার, টিও এটিও, এমনকি ইউএনও—কারো কথাই শুনছেন না এএসআই বিপ্লব ও তাঁর বাবা। স্কুলের জমি রক্ষার পক্ষে কথা বলায় সম্প্র্রতি স্থানীয়দের বিরুদ্ধে একটি চাঁদাবাজির মামলা দিয়েছেন তাঁরা।

এ বিষয়ে বরগুনার সরকারি কৌঁসুলি (জিপি) অ্যাডভোকেট মো. মজিবুর রহমান জানান, স্কুলের নামে বিএস রেকর্ড না ভেঙে কোনো অবস্থাতেই স্কুলের জমিতে কেউ স্থাপনা করতে পারে না।

গৌরীচন্না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট তানভীর আহমেদ বলেন, এএসআই বিপ্লব চক্রবর্তীকে এ বিষয়ে নিবৃত্ত করার অনেক চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

এ বিষয়ে বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, দক্ষিণ খাজুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি জবরদখলের বিষয়ে তিনি সংশ্লিষ্ট প্রধান শিক্ষকসহ প্রাথমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে অবহিত হয়েছেন। সরকারি স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে প্রয়োজনীয় সব পদক্ষেপই নেবেন বলে জানান।

এএসআই বিপ্লব চক্রবর্তী বলেন, উচ্চ আদালতের রায় অনুযায়ী ওই স্কুলের বেশির ভাগ জমিই তাঁদের। শহীদ মিনার ভাঙার বিষয়ে তিনি বলেন, তাঁরা কোনো শহীদ মিনার ভাঙেননি। তবে নির্মাণসামগ্রী নেওয়ার সময় ট্রাকের ধাক্কায় শহীদ মিনারের একটি অংশের কিছুটা ক্ষতি হয়েছে।

বরগুনার পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক জানান, সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকলে বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পুলিশের যেকোনো সদস্যের বিরুদ্ধে অভিযোগ জানানোর অধিকার সবারই রয়েছে।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, দক্ষিণ খাজুরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল করার বিষয়ে তিনি অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে সহকারী কমিশনার ভূমি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে সেখানে অবৈধ কোনো স্থাপনা হয়ে থাকলে তা উচ্ছেদের ব্যবস্থা গ্রহণে।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0074648857116699