প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা হোক প্রত্যেক উপজেলায়

রহমান মৃধা |

প্রতিবন্ধী শিশুদের মূলধারায় নিয়ে আসতে হলে সর্বপ্রথম যে জিনিসটির প্রয়োজন, তা হলো প্রত্যেক উপজেলায় সংখ্যানুপাতে একাধিক প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করা। তাদের জীবন মানের উন্নয়ন এবং ভিক্ষাবৃত্তির বিপরীতে বর্তমান বাজারদরের সাথে সামঞ্জস্য রেখে শতভাগ ভাতার ব্যবস্থা করা, সর্বোপরি তারাও যে সমাজের বোঝা নয়, বরং সম্পদ এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করা। আমরা জানি, মাননীয় প্রধানমন্ত্রীর জ্যেষ্ঠ কন্যা অটিস্টিক শিশুদের শিক্ষা এবং জীবন মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন, তাই আমরা আশা করি তিনি অচিরেই এ বিষয়টির প্রতি মানবিক দৃষ্টি দেবেন। 

আমি মানুষ হয়ে জন্মেছি, আমি দেখতেও ঠিক মানুষের মতো। আমি আস্তে আস্তে বুঝতে শিখেছি মানুষের কথা, আমি হঠাৎ বুঝতে শিখেছি আমি অন্যের থেকে কিছুটা আলাদা। আমি নরমাল মানুষ নই। আমার জন্মের শুরুতে আমি ভিন্ন। আমার ভেতর ভালোবাসা রয়েছে, আমার চিন্তায় আমিও স্বপ্ন দেখি যে আমি ডাক্তার হবো, ইঞ্জিনিয়ার হবো, আদর্শ শিক্ষক বা শিল্পী হবো। কিন্তু আমাকে সবাই দেখামাত্রই কেন যেন একটু অন্যভাবে তাকায়! কিন্তু কেন? মাকে প্রশ্ন করি, মা কেন যেন মন খারাপ করে হঠাৎ অন্য কথা বলেন! কী অপরাধ করেছি আমি? আমার মধ্যেও তো ভালোবাসা রয়েছে। আমি এখন বুঝতে শিখেছি, আমার যারা সমবয়সী তারাও কিছুটা হাসি তামাশা করে আমাকে নিয়ে, কারণ আমার একটি পা যা দেখতে অন্যদের মতো নয়। আমার কোনো বন্ধু নেই, কেউ আমার সাথে খেলতে বা কথা বলতেও চায় না। যতোটুকু বুঝেছি আমি সমাজের আর দশজনের মতো নই।

 তাই আজ আমি প্রতিবন্ধী। এই হলো একজন প্রতিবন্ধীর মনের কথা। সামাজিক অবস্থান অনুযায়ী আর দশজন যে কাজগুলো করতে পারে ইমপেয়ারমেন্টের  কারণে এই প্রতিবন্ধীরা সেই কাজগুলো করতে পারে না। দেহের কোনো অংশ বা তন্ত্র যদি আংশিক বা সম্পূর্ণভাবে, ক্ষণস্থায়ী বা চিরস্থায়ীভাবে তার স্বাভাবিক কার্যক্ষমতা হারায় সে অবস্থাটিকেই ইমপেয়ারমেন্ট বলা হয়। প্রতিবন্ধিতা অনেক প্রকার হতে পারে, যেমন শারীরিক প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী, শ্রবণ প্রতিবন্ধী, বাক প্রতিবন্ধী, বুদ্ধি প্রতিবন্ধী ও বহুবিধ প্রতিবন্ধী। প্রতিবন্ধিতার নানাবিধ জানা অজানা কারণ রয়েছে, বংশানুক্রমিক, দুর্ঘটনা, বিষক্রিয়া, পুষ্টির অভাব, ভিটামিনের অভাব, আয়োডিনের অভাব বা কোনো কারণ ছাড়াও এটা হতে পারে। শিশুর জন্মের পূর্বে মায়ের বয়স ১৫ বছরের কম বা ৫০ বছরের বেশি হলে বা গর্ভাবস্থায় মায়ের পুষ্টির অভাব হলে, মা যদি মদপান, ধুমপান করে এবং তামাক ব্যবহার করে তাহলেও শিশু প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা থাকে।

এসব কারণ ছাড়াও দুর্ঘটনাজনিত কারণেও ঘটতে পারে। উল্লিখিত ঘটনার কোনো কারণে যদি একজন মানুষ প্রতিবন্ধিতার শিকার হয়, তাহলে সে কি অভিশপ্ত জীবন যাপন করবে নাকি স্বাভাবিক মানুষের ন্যায় জীবনযাপন করবে? এ বিষয়ে আমরা কতটাই বা সচেতন তা জাগ্রত বিবেকের কাছে? রাষ্ট্র সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী মানুষের জন্য অনেক সুযোগ-সুবিধার কথা ঘোষণা করলেও কতো সংখ্যক প্রতিবন্ধী মানুষ সে সুবিধা প্রাপ্ত হচ্ছে সেটাও বড় প্রশ্ন।

১৯৭১ খ্রিস্টাব্দে যাদের জন্মে বাবার ঠিকানা ছিল না, জাতির পিতা বলেছিলেন, ‘আমি তোমাদের  পিতা, আমার নাম এবং ধানমন্ডির বাডির ঠিকানা তোমাদের পরিচয়।’ জাতির পিতার মৃত্যুর পরে কে এমনটি প্রতিশ্রুতি দিতে পেরেছেন! আমি বিষয়টি তুলে ধরতে চাই প্রিয় নেত্রী প্রধানমন্ত্রীর জ্যেষ্ঠ কন্যার কাছে, আরো করুন প্রতিবন্ধীদের জন্য। এরাও তো স্বাধীন দেশের সাধারণ নাগরিক হিসাবে বাঁচতে চায়। এদেরও তেমনটি সুযোগ দিন যেমনটি দিয়েছেন ১৭ কোটি মানুষকে।  শিক্ষা প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তুলুন প্রতি উপজেলায়, যাতে এরাও ডিজিটাল বাংলার সুযোগ সুবিধার মধ্য দিয়ে কর্মরত প্রশিক্ষণ পায় এবং নিজেদের সোনার বাংলা গড়ার কর্মকাণ্ডে সক্রিয় ভাবে লাগাতে পারে। 

 

লেখক : সুইডেন প্রবাসী


[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0027649402618408