প্রথমবারের মত বরিশাল বিশ্ববিদ্যালয়ে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

ববি প্রতিনিধি |

প্রথমবারের মতো এবার দেশের ৭টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারমধ্যে বরিশাল বিভাগের ভর্তিচ্ছুদের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আগামী ১ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্মাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক ইউনিটে ৩ হাজার ৪২৫ জন, খ ইউনিটে  ১ হাজার ৭৪১ জন, গ ইউনিটে ৪৭০ জন,  ঘ ইউনিটে ৩ হাজার ১৩ জন এবং চ ইউনিটে ৪৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আমাদের কাছে সহযোগিতা চাওয়া হয়েছিল। আমরা সবধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছি। ঢাবির ভর্তি পরীক্ষায় ব্যবস্থাপনাগত সহযোগিতা করবে বরিশাল বিশ্ববিদ্যালয়। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য সবধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ঢাবির এই পরীক্ষা সম্পন্ন করতে সহযোগিতা করবে।

ক ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ ইউনিট ২ অক্টোবর, গ ইউনিট ২২ অক্টোবর এবং ঘ ইউনিট ২৩ অক্টোবর। চ ইউনিটের পরীক্ষা এর মধ্যেই ৯ অক্টোবর হবে। ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে ও লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। শুধুমাত্র চ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ডিজিটাল জালিয়াতি চক্রের মূলহোতা হিসেবে যারা কাজ করতো, ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করতো তাদের আইনের আওতায় আনা হয়েছে। যারা যে কোনো ধরনের জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছিল, তাদেরও আমরা চিহ্নিত করেছি। তাদের ভর্তি বাতিল করা হয়েছে এবং তাদেরও আইনের আওতায় আনা হয়েছে। জালিয়াতি চক্রের মূল উৎপাটনে বিশ্ববিদ্যালয় জিরো টলারেন্স অবস্থানে আছে।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0033838748931885