প্রাইমারি স্কুল সরকারিকরণের প্রস্তাব বিবেচনার সুযোগ নেই - স্কুল - দৈনিকশিক্ষা


প্রাইমারি স্কুল সরকারিকরণের প্রস্তাব বিবেচনার সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণে আর কোনো প্রস্তাব বিবেচনার সুযোগ নেই বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 সম্প্রতি http://bprimaryschool.org/ নামে একটি ওয়েবসাইট খুলে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য তথ্য আহ্বানকে বিভ্রান্তি উল্লেখ করে এতে প্ররোচিত না হতে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে।

গত বুধবার এ নিয়ে এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, একটি অসাধু চক্র প্রধানমন্ত্রী ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের ছবি ব্যবহার করে http://bprimaryschool.org/ নামে একটি নকল ওয়েবসাইট খুলে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের জন্য তথ্য আহ্বান করে।

এতে বলা হয়, এই ওয়েবসাইটের সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কোনো সম্পর্ক নেই। ইতোমধ্যে ওই ওয়েবসাইটের বিরুদ্ধে ঢাকার মিরপুর মডেল থানায় সাধারণ ডায়েরি ও যথাযথ আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। সার্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয় প্রয়োজন হলে সরকার নিজ উদ্যোগে তা স্থাপনসহ শিক্ষক নিয়োগ করবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের আর কোনো প্রস্তাব বিবেচনার কোনো সুযোগ নেই।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিভিন্ন সূত্রে জানা যায়, কোনো কোনো স্বার্থান্বেষী মহল প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে মর্মে প্রচারণা চালিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে এবং কোনো কোনো ক্ষেত্রে অর্থ সংগ্রহ করা হচ্ছে যা সম্পূর্ণ অবৈধ ও অনভিপ্রেত। এ ধরনের ওয়েবসাইট খোলা তারই বহিঃপ্রকাশ।
 
এ ধরনের বিভ্রান্তিকর প্রচারণায় প্ররোচিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
http://bprimaryschool.org/ ওয়েবসাইটে একটি নোটিশে বঙ্গবন্ধু ও তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতগুলো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন সেসব তথ্য দেওয়া হয়েছে।

প্রকৃতপক্ষে কতটি বেসরকারি বিদ্যালয় জাতীয়করণের বাইরে রয়েছে সেই তথ্য নির্ণয় করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে বলে এতে উল্লেখ করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
৩০ মার্চের মধ্যে শিক্ষকদের করোনার টিকা নিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ৩০ মার্চের মধ্যে শিক্ষকদের করোনার টিকা নিতে হবে : প্রধানমন্ত্রী বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন - dainik shiksha বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন শিক্ষা বাজেট বাড়ানোর তাগিদ বিশ্বব্যাংকের - dainik shiksha শিক্ষা বাজেট বাড়ানোর তাগিদ বিশ্বব্যাংকের অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ৭ মার্চ পর্যন্ত - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ৭ মার্চ পর্যন্ত ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ পিএসসির মাধ্যমে তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের পরামর্শ রাষ্ট্রপতির - dainik shiksha পিএসসির মাধ্যমে তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের পরামর্শ রাষ্ট্রপতির নিয়োগ পরীক্ষার খাতা টেম্পারিং : চাকরিচ্যুত ভিকারুননিসার শিক্ষিকা - dainik shiksha নিয়োগ পরীক্ষার খাতা টেম্পারিং : চাকরিচ্যুত ভিকারুননিসার শিক্ষিকা দুই মাসের প্রো-ভিসির জন্য দুই বছরের বাড়ীভাড়া! - dainik shiksha দুই মাসের প্রো-ভিসির জন্য দুই বছরের বাড়ীভাড়া! পুলিশ-ছাত্রদল সংঘর্ষ : বিএনপির ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা - dainik shiksha পুলিশ-ছাত্রদল সংঘর্ষ : বিএনপির ৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে ২৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটির আদেশ জারি - dainik shiksha ২৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটির আদেশ জারি please click here to view dainikshiksha website